১৫ সেপ্টেম্বর ‘আইডিইবি’র জাতীয় সম্মেলন শুরু

রওশন ঝুনু: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামি ১৫ সেপ্টেম্বর ’১৮ সকাল ১০টায় গণভবনে আইডিইবি’র ২২তম জাতীয় সম্মেলন ’১৮ এর উদ্বোধন করবেন। এ সময় প্রধানমন্ত্রী আইডিইবি ভবনের সম্মুখে নির্মিত স্বাধীনতা ও বঙ্গবন্ধু ভাস্কর্য এবং আইডিইবি ভবনের উর্দ্ধমুখী সম্প্রসারণ কাজের উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে রাজনীতি, মুক্তিযুদ্ধ, সমাজসেবা, কারিগরি শিক্ষা ও সংস্কৃতিতে জাতীয় ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য প্রধানমন্ত্রী তিনজন বিশিষ্ট সদস্য প্রকৌশলীর হাতে আইডিইবি স্বর্ণপদক তুলে দেবেন।

তিনদিনব্যাপী (১৫-১৭) উপলক্ষ্যে আজ ১২ সেপ্টেম্বর ’১৮ বেলা সাড়ে ১১টায় রাজধানীর আইডিইবি ভবনে “ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)’র ২২তম জাতীয় সম্মেলন ও ৪১তম কাউন্সিল অধিবেশন এবং আন্তর্জাতিক সেমিনার ও ইঞ্জিনিয়ারিং ইনোভেশন এক্সপো ’১৮” শীর্ষক সংবাদ সম্মেলনে আয়োজকবৃন্দ এ সব কথা জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন আইডিইবি সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান। তিনি বলেন, প্রধানমন্ত্রীর বিশেষ আমন্ত্রণে গণভবনে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এবারের প্রতিপাদ্য বিষয়, ‘৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্বমানের ‘TVET’ প্রায় ৬ সহস্রাধিক আমন্ত্রিত অতিথি ও সদস্য প্রকৌশলীর অংশগ্রহণে আগামি ১৫ সেপ্টেম্বর ’১৮ সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। উক্ত সম্মেলনে, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, মধ্যপ্রাচ্য ও সার্কভুক্ত দেশসমূহের আমন্ত্রিত কারিগরি শিক্ষা বিশেষজ্ঞ ছাড়াও ডিপ্লোমা প্রকৌশলীদের প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন। এছাড়া মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারিবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, সচিববৃন্দ, ঢাকাস্থ ক‚টনৈতিক মিশনের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, শিক্ষাবিদ, গণমাধ্যম ব্যক্তিত্বসহ নাগরিক সমাজের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান নেতৃবৃন্দ।

এদিন বেলা ২টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, কারিগরি শিক্ষা অধিদপ্তর, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর সহযোগিতায় Global Competetiveness TVET for Challenges of Industrial Revolution 4.0 এবং বিকাল ৪টায় Inovative Professionalism & Skill for Achieving SDGs-Pathway of IR-4.0 শীর্ষক পৃথক ২টি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প, আইইউটি ও আইএলও কো-পার্টনার হিসেবে অংশগ্রহণ করবেন।

১৬ সেপ্টেম্বর সকাল ১০টায় রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে ইনস্টিটিউশনের ৪১তম কাউন্সিল সম্মেলন ও ইঞ্জিনিয়ারিং ইনোভেশন এক্সপো ’১৮ এর উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী মোঃ ওবায়দুল কাদের, এমপি। এদিন সন্ধ্যা ৬:৪৫ মিনিটে ইঞ্জিনিয়ারিং ইনোভেশন এক্সপো’র পদক বিতরণ এবং ইনোভেশন টু এ্যাচিভ এসডিজি এন্ড আইআর ফোর শীর্ষক সেমিনারে স্বরাষ্ট্রমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া এ দিন পৃথক ২টি প্যারালাল সেশনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার উপর গোলটেবিল আলোচনা ও নীতিনির্ধারণী সভা অনুষ্ঠিত হবে। এ সকল সেশনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা, এসডিজি অর্জন, ২০২১ সালে মধ্যম ও ২০৪১ সালের উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বাস্তবায়ন ও ৪র্থ শিল্প বিল্পবের চ্যালেঞ্জ মোকাবেলার করণীয় বিষয়সহ সদস্য প্রকৌশলীদের পেশাগত বিষয়ে আলোচনা ও সুপারিশ প্রণীত হবে।

সম্মেলনের সমাপনী অধিবেশন ১৭ সেপ্টেম্বর বিকাল ৫টায় আইডিইবি ভবনে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি। ১৫টি কর্মঅধিবেশনে বিভক্ত সম্মেলনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে ১৪ সেপ্টেম্বর প্লেনারি সেশনের মাধ্যমে। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহ-সভাপতি এ কে এম আব্দুল মোতালেব, যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুর রহমান খান ও আব্দুন নুমান, শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক ইদরীস আলী, জনসংযোগ ও প্রচার সম্পাদক সিরাজুল ইসলাম. অর্থ সম্পাদক গিয়াস উদ্দিন, লাইব্রেরি সম্পাদক আবুল বাসার প্রমুখ।