অবশেষে ‘নতুন মুখের সন্ধানে’র উদ্বোধন

নিউজ ডেস্ক: অবশেষে অভিনয়ের জন্য শিল্পী সংগ্রহের কার্যক্রম ‘নতুন মুখের সন্ধানে ২০১৮’ শুরু হতে যাচ্ছে। বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির উদ্যোগে এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার (বিএফডিসি) সহযোগিতায় ১৬ সেপ্টেম্বর ওয়েবসাইটে ‘নতুন মুখের সন্ধানে’র নাম নিবন্ধনের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন। তিনি বলেন, ‘আমরা জাঁকজমকপূর্ণভাবে ১ সেপ্টেম্বর এই কার্যক্রম শুরু করতে চেয়েছিলাম। কিন্তু অর্থমন্ত্রীর সময় পাওয়া যায়নি বলেই নির্দিষ্ট দিনে আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পারিনি। এখন তাঁর সম্মতি ও সময় পাওয়া গেছে।’

অর্থমন্ত্রী ছাড়াও ওই দিন আরও উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এবং তথ্য ও সংস্কৃতি সচিব।

বদিউল আলম খোকন জানান, এই দিন ওয়েবসাইটে নাম নিবন্ধনের আবেদনপত্র খুলে দেওয়া হবে। পরদিন থেকে আগ্রহী প্রার্থীরা নাম নিবন্ধন করতে পারবেন। এক মাস চলবে নাম নিবন্ধন। এর পর আটটি বিভাগীয় শহর ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা, রাজশাহী, বরিশাল, রংপুর, ময়মনসিংহে শুরু হবে প্রাথমিক নির্বাচন পর্ব। বিচারকদের কাছ থেকে ‘ইয়েস কার্ড’ পাওয়া প্রতিযোগীরা যাবেন ঢাকার চূড়ান্ত পর্বে। প্রাথমিকভাবে নির্বাচিত প্রতিযোগীদের জন্য গ্রুমিংয়ের আয়োজন করা হবে। তারপর প্রতিযোগীরা পাঁচটি বিভাগের জন্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। এখান থেকেই নির্বাচিত হবেন যাঁরা, তাঁরা সুযোগ পাবেন নতুন ছবিতে অভিনয়ের। এই পাঁচটি বিভাগ হলো: নায়ক-নায়িকা, পার্শ্ব অভিনয়শিল্পী, খলনায়ক, কৌতুক অভিনেতা ও শিশুশিল্পী। চূড়ান্ত পর্বের বিচারক প্যানেলে থাকবেন চলচ্চিত্রসংশ্লিষ্ট নয়জন। জানা গেছে, এই তালিকায় যাঁরা থাকবেন, তাঁদের নামও আনুষ্ঠানিকভাবে ১৬ সেপ্টেম্বর ঘোষণা করা হবে।

এর আগে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার (বিএফডিসি) উদ্যোগে ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০ সালে ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রম অনুষ্ঠিত হয়। এর মাধ্যমে ঢালিউড পেয়েছিল মান্না, দিতি, সোহেল চৌধুরী, আমিন খান, অমিত হাসান, মিশা সওদাগরের মতো প্রতিভাবানদের।

জানা গেছে, অফট্র্যাক ইভেন্টস অ্যান্ড অ্যাডভারটাইজিং এবং টিম ইঞ্জিনের তত্ত্বাবধানে ‘নতুন মুখের সন্ধানে ২০১৮’ কার্যক্রমের ধারণকৃত অনুষ্ঠান পর্ব আকারে সম্প্রচার করবে এশিয়ান টিভি।

সূত্র: প্রথম আলো