যুক্তরাষ্ট্রের টনক নাড়ালো শক্তিশালী হারিকেন ফ্লোরেন্স

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে আঘাত হানতে যাচ্ছে কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী হারিকেন ফ্লোরেন্স। হারিকেন আগমন উপলক্ষে প্রাণহানি এড়াতে দেশটির পূর্ব উপকূলের লোকজনকে অন্যত্র সরিয়ে নেওয়ার আদেশ দেওয়া হয়েছে।

দক্ষিণ ক্যারোলিনার গভর্নর এই স্থানান্তরের আদেশ দিয়েছেন। অন্যদিকে, উত্তর ক্যারোলিনা ও ভার্জিনিয়া তাদের রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে।

মার্কিন আবহাওয়াবিদরা জানিয়েছেন, হারিকেন ফ্লোরেন্স এখন চার নম্বর ক্যাটাগরির ঝড়, যার গতিবেগ ঘণ্টায় ১৩০ মাইল। তবে এটি আরো শক্তিশালী হয়ে উঠছে।

আগামী বৃহস্পতিবার হারিকেন ফ্লোরেন্স ক্যারোলিনায় আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। সোমবার সকালে ফ্লোরেন্স উত্তর ক্যারোলিনার কেপ ফেয়ারের ১২০০ মাইল দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। তখন এটি দুই নম্বর ক্যাটাগরির ঝড় ছিল।

আবহাওয়াবিদরা পূর্বাভাস দিয়ে জানিয়েছেন, ফ্লোরেন্স পাঁচ নম্বর ক্যাটাগরির ঝড়ে পরিণত হতে পারে। কারণ এটি আটলান্টিকের উষ্ণ পানি থেকে শক্তি সঞ্চয় করছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন কেন্দ্র (এনএইচসি) জানিয়েছে, ফ্লোরেন্স গতিপ্রকৃতি দেখে মনে হচ্ছে এটি ব্যাপক ক্ষয়ক্ষতি করবে। এটি উপকূলীয় এলাকায় মহাবিপর্যয়সম বৃষ্টি ও বন্যার সৃষ্টি এবং মূল ভূমিতে ক্ষয়ক্ষতি করতে পারে।

উত্তর ক্যারোলিনায় চার নম্বর ক্যাটাগরির ঝড় সর্বশেষ আঘাত হেনেছিল ১৯৮৯ সালে। সেবার হারিকেন হুগোর আঘাতে সাত বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি এবং ৪৯ জন নিহত হয়।

তথ্য : বিবিসি