বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, উন্নত বিশ্বের সাথে প্রতিযোগিতা করে বাণিজ্য করতে বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে। তিনটি শর্ত পূরণ করে বাংলাদেশ ইতোমধ্যে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে প্রবেশের প্রথম ধাপ সফলভাবে অতিক্রম করেছে। খবর- পিআইডি

২০২৪ সালে বাংলাদেশ পরিপূর্ণভাবে উন্নয়নশীল দেশে পরিণত হবে। ২০২৭ সালের পর বাংলাদেশ আর এলডিসিভুক্ত দেশের বাণিজ্য সুবিধা পাবে না। বিশ্ব বাণিজ্যে প্রতিযোগিতা করে এগিয়ে যাবে বাংলাদেশ। এ জন্য বাংলাদেশ প্রস্তুতি শুরু করেছে, নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ প্রয়োজনীয় সক্ষমতা অর্জন করবে।

বাণিজ্যমন্ত্রী আজ ঢাকায় মাইডাস সেন্টারে মাইক্রো ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট এসিস্টেন্স এন্ড সার্ভিস এর ৩৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। বাংলাদেশের রপ্তানি ৩৪৮ মিলিয়ন ডলার থেকে গত বছর মোট রপ্তানি দাঁড়িয়েছে ৪১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারে। রপ্তানি দিন দিন বাড়ছে। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলি টানেল, মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রের মতো বৃহৎ প্রকল্পগুলো বাংলাদেশ বাস্তবায়ন করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন ২০২১ অর্জিত হয়েছে।

অনুষ্ঠানে মাইডাসের সহযোগিতায় ব্যবসায় বিভিন্ন ক্ষেত্রে অসামান্য কৃতিত্ব অর্জনের জন্য আটজন বিশিষ্ট উদ্যোক্তাকে মাইডাসের পরিচালনা পরিষদ ‘মাইডাস উদ্যোক্তা পুরস্কার-২০১৮’ প্রদান করে। বাণিজ্যমন্ত্রী তাদের হাতে ক্রেস্ট এবং সার্টিফিকেট তুলে দেন।

মাইডাস পরিচালনা পর্ষদের সভাপতি পারভীন মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশে নেদারল্যান্ডের রাষ্ট্রদূত এইচ হেরি ভারউইজি, ইউএসএইড এর বাংলাদেশ মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন, পাম নেদারল্যান্ডের সিনিয়র বিশেষজ্ঞ আকি ওকমা, মাইডাস পরিচালনা পর্ষদের পরিচালক রোকেয়া এ রহমান এবং ব্যবস্থাপনা পরিচালক ড. এ এস এম মশিউর রহমান।

প্রিন্স, ঢাকানিউজ২৪