রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে আলোচনায় বসতে চায় ব্রিটেন

নিউজ ডেস্ক: রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর গণহত্যা চালানোর যে অভিযোগ উঠেছে তা নিয়ে মিয়ানমারের সঙ্গে কথা বলবে ব্রিটেন। মঙ্গলবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট এ তথ্য জানিয়ে বলেছেন, নির্যাতনের পরিকল্পনাকারীদের অবশ্যই বিচারের মুখোমুখি করতে হবে।

হান্ট জানিয়েছেন, তিনি মিয়ানমার সফরে যেতে চেয়েছিলেন। সেখানে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি ও সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে চেয়েছেন। তবে চলতি মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে তিনি মিয়ানমারের সঙ্গে একটি বৈঠক আয়োজন করতে পারেন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘যে কোনো রুপে, যেখানেই হোক না কেন কখনোই জাতিগত নিধনের শাস্তি না দেওয়া উচিৎ নয় এবং এই জঘন্য অপরাধের পরিকল্পনাকারীদের অবশ্যই বিচারের মুখোমুখি করা উচিৎ।’

গত মাসে মিয়ানমারে জাতিসংঘের ইন্ডিপেনডেন্ট ফ্যাক্ট ফাইন্ডিং মিশন এক প্রতিবেদনে জানিয়েছে, ‘গণহত্যার অভিপ্রায়’নিয়েই মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে হত্যা, ধর্ষণের মত ঘটনা ঘটিয়েছে। আইন প্রয়োগের নামে ভয়ঙ্কর ওই অপরাধ সংঘটনের জন্য মিয়ানমারের সেনাপ্রধান এবং জ্যেষ্ঠ পাঁচ জেনারেলকে বিচারের মুখোমুখি করা উচিৎ। মিয়ানমার অবশ্য এই প্রতিবেদনের দাবি প্রত্যাখ্যান করেছে।