বদলে গেছে দৃশ্য, সবাই মানছে নির্দেশনা

নিউজ ডেস্ক: রাজধানী ঢাকার পাম্পগুলোতে বদলে গেছে দৃশ্য। সবাই এখন হেলমেট ব্যবহার করে নিচ্ছেন তেল। কয়েকদিন আগেও হেলমেট ছাড়াই তেল নিতেন অনেকেই।

হেলমেট ছাড়া তেল না দিতে গত মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে পাম্পগুলোকে নির্দেশনা দেওয়া হয়। এরপর থেকেই এ নির্দেশনা কার্যকর করেছে পাম্প পরিচালকরা।

বৃহস্পতিবার সকালে রাজধানীর বেশ কয়েকটি পাম্প ঘুরে থেকে দেখা গেছে, বাইক চালকদের হেলমেট ছাড়া তেল দেওয়া হচ্ছে না। পাম্পের মেশিনে ঝুলিয়ে দেওয়া হয়েছে এ সংক্রান্ত নোটিশ। যারা হেলমেট ছাড়া তেল নিতে আসছেন, তাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। তাদের কোনো অনুরোধ মানা হচ্ছে না।

হেলমেটবিহীন চালকদের তেল না দেওয়ার জন্য নির্দেশনাকে সাধুবাদ জানিয়ে নীলক্ষেত মোড়ে ‘পথের বন্ধু’ ফিলিং স্টেশনের কর্মচারী খোকন বলেন, ‘আমরা হেলমেট ছাড়া কাউকে তেল দিচ্ছি না। আর তার থেকে বড় কথা তেল পাবে না এই ঝুঁকি থাকায় কেউ হেলমেট ছাড়া তেল নিতে আসছেনও না।’

এদিকে রমনা পেট্রোল পাম্প ঘুরে দেখা যায়, তেল নিতে আসা বাইকচালকদের হেলমেট রয়েছে। সবাই সারিবদ্ধভাবে তেল নিচ্ছেন। এ সময় কথা হয় বাইকচালক রিয়াদ হাসানের সাথে।

তিনি বলেন, ‘রাস্তায় এখন হেলমেট ছাড়া বের হলেই পুলিশ থামাচ্ছে, জরিমানা করছে। তাই সবার মাঝে মামলার ভয় বা সচেতনতা যাই হোক না কেন হেলমেট ব্যবহার করছে। আর এখনতো তেল দেওয়াও বন্ধ হয়ে গেল হেলমেট ছাড়া। আশা করি এখন থেকে বাইকচালক সবাই হেলমেট ব্যবহার করবেনই।’

একই পাম্পের কর্মচারী রাসেল জানান, গতকাল অনেকে হেলমেট ছাড়া তেল নিতে এসেছিলেন, কিন্তু তেল না দেওয়ায় ফিরে গেছেন তারা এবং কিছু লোকতো বাড়তি টাকা দেওয়ার অফারও করেছিল তেল দেওয়ার জন্য।’

রাজধানীর পরিবাগের আগের মেঘনা মডেল সার্ভিস সেন্টারের পাম্পে গিয়েও দেখা গেছে একই চিত্র। হেলমেট ব্যতিত মোটরসাইকেলে তেল দেওয়া হচ্ছে না।

পাম্প কর্তৃপক্ষ বলেন, ‘ট্রাফিক পুলিশের পক্ষ থেকে এসে বলে গেছেন হেলমেট ছাড়া তেল না দিতে। আমরা সে নির্দেশনা পালন করছি।’