মালয়েশিয়ার রাবার না থাকলে বিশ্বের জনসংখ্যা নিয়ন্ত্রণের বাইরে চলে যেত: মাহাথির

নিউজ ডেস্ক: মালয়েশিয়ার রাবার না থাকলে বিশ্বের জনসংখ্যা নিয়ন্ত্রণের বাইরে চলে যেত বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

মঙ্গলবার থেকে দেশটিতে চলমান ৯ম ইন্টারন্যাশনাল রাবার গ্লোভ কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন-২০১৮ সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। এ সময় উপস্থিত দর্শক-শ্রোতারা উচ্চ হাসিতে ফেটে পড়েন।

মালয়েশিয়ার রাবার দিয়ে জন্মনিয়ন্ত্রণের সামগ্রী কনডম তৈরি করা হয়। আর সেই কনডম দিয়ে বিশ্বের জনসংখ্যা নিয়ন্ত্রণ করা হচ্ছে। সেদিকটিতে ইঙ্গিত করে মাহাথির মোহাম্মদ বলেন, মালয়েশিয়ার ক্রমবর্ধমান রাবার শিল্প শুধু যে অর্থনীতিকে সমৃদ্ধ করছে তা-ই নয়, একই সাথে মানবতার সেবাও করছে।

একটু হালকা মেজাজে তিনি বলেন, রাবার গ্লাভস (কনডম) অসংখ্য মানুষের জন্ম থামিয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। কনডম ছাড়া এখন বিশ্বকে কল্পনা করা যায় না। বর্তমান বিশ্বের জনসংখ্যা যদি ৭০০ কোটি হয় তাহলে কোনো জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকলে তা এতদিনে হাজার কোটিতে পৌঁছে যেত। তাই আবারও বলি, রাবার মানবতার সেবায় বিরাট এক অবদান রেখে যাচ্ছে।

বিশ্বের সবচেয়ে প্রবীণ এই প্রধানমন্ত্রীর এমন বক্তব্য দেয়ার সাথে সাথে উপস্থিত দর্শক ও শ্রোতাদের মধ্যে হাসির রোল পড়ে যায়। একই সঙ্গে তারা হাততালি দিয়ে মাহাথিরকে অভিনন্দন জানান।