চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম নগরীর সেন্ট প্লাসিডস স্কুল এন্ড কলেজে দুইদিনব্যাপী ৫ম বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৮ আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। ৭ সেপ্টেম্বর শুক্রবার বিকেল ৫টায় মেলার সমাপ্তি ঘটবে। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিসের উদ্যোগে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ঢাকা এর অধীনে বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্টের সহযোগিতায় দুইদিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টায় মেলার উদ্বোধন ও পরদিন ৭ সেপ্টেম্বর শুক্রবার বিকেল ৫টায় সমাপনী অনুষ্ঠান। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ মেলা সকলের জন্য উন্মুক্ত থাকবে। গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস কনফারেন্সে এ তথ্য জানানো হয়।

বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রেস কনফারেন্সে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. মোমিনুর রশিদ আমিন ও বিভাগীয় উপ-পরিচালক (স্থানীয় সরকার) শ্রাবস্তী রায়।

বিভাগীয় কমিশনার বলেন, রূপকল্প ২০২১ এবং ২০৪১ বাস্তবায়ন করার লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার অগ্রযাত্রাকে সুদৃঢ়করণের প্রত্যয়ে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে উদ্ভাবনী উদ্যোগ গ্রহণে নতুন প্রজন্মের মধ্যে আগ্রহ সৃষ্টির প্রয়াসে এ মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।দেশে ভবিষ্যত কর্ণধার শিশু-কিশোর, তরুণ শিক্ষার্থী ও অভিভাবকসহ সর্বস্তরের মানুষের মধ্যে বিজ্ঞান মনস্কতা সৃষ্টি, প্রযুক্তি বিকাশ এবং উদ্ভাবনী কাজে উদ্দীপনা সৃষ্টির ক্ষেত্রে এ মেলা গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে।

মেলায় আনুমানিক ৮০টি স্টলে সরকারি-বেসরকারি বিভিন্ন স্কুল, মাদ্রাসা, কলেজ ও বিশ^বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং বিজ্ঞান ক্লাব বা প্রযুক্তি প্রতিষ্ঠানের সদস্যগণ তাদের উদ্ভাবিত প্রকল্প প্রদর্শন করবে। জুনিয়র, সিনিয়র ও বিশেষ এ তিনটি ক্যাটাগরিতে চট্টগ্রাম বিভাগাধীন ১১টি জেলা ও মহানগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিজ্ঞান ক্লাবের স্টল থাকবে মেলায়।

স্কুল পর্যায়ে অর্থাৎ জুনিয়র গ্রুপে ১১টি জেলা থেকে প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ী হওয়া ১১টি প্রতিষ্ঠানের ১২টি দলের ১২টি প্রজেক্ট ও চট্টগ্রাম মহানগরের ৯টি প্রতিষ্ঠানের ২৪টি দলের ২৪টি প্রজেক্ট মেলায় প্রদর্শিত হবে। একইভাবে সিনিয়র ক্যাটাগরিতে অর্থাৎ কলেজ ও বিশ^বিদ্যালয় পর্যায়ে ১১টি জেলা থেকে বিজয়ী ১২টি দল ১২টি প্রজেক্ট এবং মহানগরের ৫টি প্রতিষ্ঠানের ১০টি দল তাদের ১০টি প্রজেক্ট প্রদর্শন করবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে বিশেষ ক্যাটাগরিতে ১৫টি প্রতিষ্ঠানের ৪৪ জন উদ্ভাবকের ১৮টি দলের ১৮টি প্রজেক্ট এ মেলায় প্রদর্শিত হবে।

তিনি বলেন, মেলায় প্রজেক্ট প্রদর্শনীর পাশাপাশি বিজ্ঞান বিষয়ক কুইজ, উপস্থিত বক্তৃতা ও বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিভাগের ১১টি জেলার বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় সিনিয়র ও জুনিয়র পর্যায়ে এসব প্রতিযোগিতায় বিজয়ীদের পাশাপাশি মহানগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরাও এ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবে।

মেলার শেষ দিন ৭ সেপ্টেম্বর শুক্রবার বিকেল ৫টায় বিভাগীয় পর্যায়ে প্রজেক্ট প্রদর্শন, বিজ্ঞান বিষয়ক কুইজ, উপস্থিত বক্তৃতা ও বির্তক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

মো. আবদুল মান্নান বলেন, বিজ্ঞান মনস্ক প্রজন্ম ছাড়া উন্নত জাতি গঠন সম্ভব নয়। সরকারের ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন করতে হলে বিজ্ঞান অত্যন্ত তাৎপর্য ও গুরুত্বপূর্ণ। বিজ্ঞানকে বাদ দিয়ে কোন কিছু সম্ভব নয়। বর্তমানে দেশে ১৬ কোটি মানুষের মধ্যে ৫ কোটি শিক্ষার্থী রয়েছে। তাদের প্রত্যেককে বিজ্ঞান মনস্ক করে গড়ে তোলার প্রত্যয়ে সারাদেশে ৫ম বারের মতো বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার আয়োজন।

প্রিন্স, ঢাকা