১৫ সেপ্টেম্বর বিএএএসের রজত জয়ন্তী উৎসব

বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের ম্যানেজমেন্ট উন্নত করার লক্ষ্যে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে Bangladesh AOTS alumni Society (BAAS)। সংগঠনটি আগামী ১৫ সেপ্টেম্বর ৫০ বছরে পদার্পণ করবে। মঙ্গলবার এ উপলক্ষে প্রতিষ্ঠানটি জাতীয় প্রেসক্লাবের কনফারেঞ্জ লাউঞ্জে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সেখানে সংগঠনের পক্ষ থেকে দেশের গণমাধ্যম কর্মীদের রজত জয়ন্তী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়। এছাড়া সংগঠন সম্পর্কে গণমাধ্যম কর্মীদের একটি সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হয়।

অনুষ্ঠানে বিএএএসের (BAAS) সভাপতি জাকারিউল ইসলাম স্বপন বলেন, বিএএএস এমন একটি প্রতিষ্ঠান যা দেশের দক্ষ জনশক্তি তৈরিতে ভূমিকা রাখে। এই সংগঠনের সদস্যরা জাপান থেকে প্রশিক্ষণ নিয়ে এসে বাংলাদেশে তার বিস্তার করে। বাংলাদেশে যে কোনো প্রতিষ্ঠানে দক্ষ জনশক্তি দরকার। এই লক্ষ্যে তাদের সংগঠন বিভিন্ন সংস্থার পক্ষ থেকে লোকজনকে জাপানে প্রেরণ করে। তাদেরকে সেখানে প্রশিক্ষিত করে। তারা বাংলাদেশে এসে এর বিকাশ ঘটায়।

বাংলাদেশে গার্মেন্টস খাত , টেক্সটাইল খাত, ঔষধ ও নির্মাণ শিল্পে প্রযুক্তিগত সহায়তা দেয় জাপান সরকার। এসব খাতে দক্ষ জনশক্তি তৈরিতে বিএসএসএ ১৯৬৮ সাল থেকে কাজ করে আসছে। পাশাপাশি world network of friendship (wnf) নামক একটি বিশেষ স্কিমের আওতায় দক্ষিণ এশিয়া ও অন্যান্য অঞ্চলের ২৫০০ জনের অধিক প্রশিক্ষণার্থীকে প্রায় ২৫০টি স্কলারশিপের আওতায় AOTS- এর অধীনে প্রশিক্ষণ গ্রহণ সম্পন্ন করেছে। পরে এসব প্রশিক্ষণার্থীরা বাংলাদেশে বিভিন্নখাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

রজত জয়ন্তী উদযাপন কমিটির আহবায়ক মো. হালিমুজ্জামান বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর বিএএএসর রজত জয়ন্তী প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বল রুমে অনুষ্ঠিত হবে। এদিন জাপানের TQM বিশেষজ্ঞ প্রফেসর এমারিটাস কাটসুতোসি আয়ানো অনুষ্ঠানের মূল প্রবন্ধ পাঠ করবেন এবং ১৬ সেপ্টেম্বর সংগঠনের গুলশান কার্যালয়ে ৪০ থেকে ৪৫ জন এন্টারপ্রেনারকে ২ ঘণ্টার প্রশিক্ষণ দেবেন। অনুষ্ঠানটি সফল করতে সবার সহযোগিতা কামনা করে তিনি বক্তব্য শেষ করেন।