ঢাকায় আসছেন আইডিবি প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক: পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসছেন ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) প্রেসিডেন্ট বন্দার এম এইচ হাজ্জার। আগামী ৭ সেপ্টেম্বর রাতে তিনি ঢাকা পৌঁছাবেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মোহাম্মদ শামসুল আলম জানান, আগামী ৯ সেপ্টেম্বর রাজধানীর হোটেল র‌্যাডিসন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইডিবির আঞ্চলিক অফিসের কার্যক্রমের উদ্বোধন করবেন। সঙ্গে থাকবেন সংস্থাটির প্রেসিডেন্ট। এ ছাড়া ১০ সেপ্টেম্বর আইডিবির প্রেসিডেন্ট একটি গোলটেবিল বৈঠকে অংশ নেবেন। ১১ সেপ্টেম্বর তিনি ঢাকা ছেড়ে যাবেন।

ইআরডির কর্মকর্তারা জানান, রাজধানীর আগারগাঁওয়ে আইডিবি ভবনের ১০ তলায় হবে সংস্থাটির আঞ্চলিক অফিস। বাংলাদেশের পাশাপাশি মালদ্বীপ, চীন ও ভারতের ঋণ কার্যক্রমের দেখভাল করা হবে ঢাকা অফিস থেকে। এরই মধ্যে ঢাকা অফিসের জন্য আঞ্চলিক ম্যানেজার নিয়োগ পেয়েছেন মালয়েশিয়ার নাগরিক নাসিস সোলায়মান।

তারা আরও জানান, ঢাকায় আইডিবির অফিস না থাকায় ঋণ অনুমোদন, দরপত্র মূল্যায়ন ও অর্থছাড়ে অনেক সময় ব্যয় হয়। এর প্রভাবে সংস্থাটি অর্থায়নের প্রকল্প বাস্তবায়নেও অতিরিক্ত সময় লাগে। এসব প্রক্রিয়া সহজ করতে বাংলাদেশে অফিস চালু করতে আবেদন করে আইডিবি। তবে ভাড়া অফিসে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হলেও আইডিবির নিজস্ব ভবন নির্মাণের জন্য দুই একর জমি লিজ দিয়েছে সরকার। আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশনের উল্টোদিকে এ ভবন নির্মাণের জায়গা বরাদ্দ রাখা আছে। ভবনটি হবে ২০ তলা। এখন চলছে ভবনের নকশা নির্মাণের কাজ।

সূত্র: সমকাল