প্রাথমিক শিক্ষা বিস্তারে রোল মডেল জিলবুনিয়া স্কুল

বাগেরহাট প্রতিনিধি: প্রাথমিক শিক্ষা বিস্তার ও শিশুদের মননশীল মানসম্মত শিক্ষায় রোল মডেল বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার ৩৪নং কামলা জিলবুনিয়া কামলা সরকারি প্রাথমিক বিদ্যালয়। শিশুবান্ধব প্রাকৃতিক ও স্বপ্লিন পরিবেশে গড়ে ওঠা এ বিদ্যালয় শিক্ষা বিস্তারে অন্যন্য অবদান রাখতে সক্ষম হয়েছে।

সিসি ক্যামেরায় নিয়ন্ত্রিত এ বিদ্যালয়ে শিশুদের আকর্ষনের জন্য রয়েছে দোলনা, সরাৎ, ঢেকিকল, কেরাম, ফুটবল,দাবা, বিভিন্ন গল্পের বই সহ বিভিন্ন উপাদান। রয়েছে প্রাণী যাদুঘর, ফুলের বাগান, সবজি বাগান, ওযু ঘাট, বিদ্যালয়ের নাম অংকিত পাথরের ফলক, শহীদ মিনার, বিভিন্ন মানচিত্র, সুসজ্জিত শ্রেনী কক্ষ, কার্যকরি একটি মহানুভবতার দেয়াল, শিক্ষা মূলক বিভিন্ন চাট, সমস্ত বিদ্যালয় জুড়ে বিভিন্ন মনিষীদের ছবি আর দেয়াল জুড়ে রয়েছে বিভিন্ন শিক্ষনীয় বাণী।

এ বিদ্যালয় রয়েছে রাসেল স্মৃতি ডিজিটাল কম্পিউটার ল্যাব, বিদ্যালয়ের ছাদে আকর্ষনীয় ফলদ বৃক্ষের সমাহার, সামুদ্রিক মাছের একুইরিয়াম। ৫ম ও ৮ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য রয়েছে ৫০ সিটের আবাসিক হল। বিদ্যালয়ের ৩ শতাধিক শিক্ষার্থী শতভাগ উপস্থিতির জন্য প্রতি ৩ মাস অন্তর ৯ টি ক্লাশের শ্রেষ্ঠ উপস্থিতি, শ্রেষ্ঠ আদর্শ শিক্ষক ,শ্রেষ্ঠ পরিষ্কার পরিচ্ছন্নতা, শ্রেষ্ঠ মা-বাবাদের জন্য ৫৬ টি পুরষ্কার প্রদান করা হয়। সরকারি ও স্থানীয় জনসাধানের বিশাল আর্থিক সহযোগীতায় এসব কিছু সম্ভব হয়েছে বলে প্রধান শিক্ষক জানান।

মানসম্মত শিক্ষা ও যুগোপযোগী পরিবেশের গড়ে তোলা উপজেলা রামচন্দ্রপুর ইউনিয়নের এ বিদ্যালয়টি ইতোমধ্যে জেলা উপজেলার গন্ডি পেরিয়ে দক্ষিণাঞ্চলে ব্যাপক সাড়া জোগাতে সক্ষম হয়েছে। প্রধান শিক্ষক মনিরুল ইসলাম সহ সহকারী শিক্ষক ও ম্যানেজিং কমিটির আন্তরিক প্রচেষ্টায় । তার অবদানের স্বীকৃতি সরূপ ৭ বার উপজেলার ও ২বার জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচচিত হয়েছেন। শিক্ষার মনোন্নয়নে বিশেষ অবদানে ২০১৬ সালে সরকারিভাবে ইন্দোনেশিয়া সফর করেছেন। প্রধান শিক্ষক মনিরুল ইসলাম ইংরেজী গ্রামার সহ একাধিক বইয়ের প্রকাশনা করেছেন।

প্রধান শিক্ষক মো. মনিরুল ইসলাম বলেন, বিদ্যালয়ের এ উন্নয়নের জন্য সরকারের সহযোগীতার পাশাপাশি শিক্ষকদের আন্তরিকতা, এসএমসি কমিটি, স্থানীয় ডোনারদের সহযোগীতা অনস্বীকার্য। তিনি আরো জানান, মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়াই তার লক্ষ্য। উপজেলা শিক্ষা অফিসার আশীষ কুমার নন্দী জানান, ভালমানের মানসম্মত প্রাথমিক শিক্ষা নিয়ে বর্তমান সরকারের যে অঙ্গিকার তার অধিকাংশই এই বিদ্যালয়ে সফলতার সাথে বাস্তবায়ন হচ্ছে।

প্রিন্স, ঢাকা