ইয়াঙ্গুন উপকূলে ভেসে এল ‘রহস্যময়’ জাহাজ

নিউজ ডেস্ক: মিয়ানমারের ইয়াঙ্গুন উপকূলের কাছে হঠাৎ ভেসে এসেছে কান্ডারিহীন মরিচা ধরা বিশাল এক পণ্যবাহী কন্টেইনার জাহাজ। জাহাজটিতে কোনো ক্রু নেই। এমনকি কোনো পণ্যের হদিসও মেলেনি। কোথা থেকে কিভাবে তা সেখানে ভেসে গেছে তা কেউ জানে না। রহস্যময় এই জাহাজ নিয়ে চিন্তায় পড়েছে দেশটির পুলিশ। খবর বিবিসি’র।

খবরে বলা হয়, মিয়ানমার পুলিশ এর নেপথ্য কারণ অনুসন্ধানে কাজ করছে। এ সপ্তাহের শুরুতে প্রথমে জাহাজটি মিয়ানমার উপকূলে ভাসতে দেখে জেলেরো। এরপর তারা পুলিশে খবর দেন। জাহাজটির গায়ে লেখা ‘স্যাম রাতুলাঙ্গি পিবি১৬০০’।

এদিকে ইয়াঙ্গুনের পুলিশ বলেছে, ওই জাহাজটিতে কোনো নাবিক বা পণ্য নেই। বৃহস্পতিতার এতে প্রবেশ করেন কর্র্তৃপক্ষ ও নৌবাহিনীর লোকজন। তারা তা পরীক্ষা করে দেখেন। কিন্তু কোনো ক্লু উদ্ধার করতে পারেন নি।

ইয়াঙ্গুন পুলিশ ফেসবুকে দেয়া এক পোস্টে বলেছে, উপকূলে ভেসে আসা ওই জাহাজটিতে রয়েছে ইন্দোনেশিয়ার একটি পতাকা। ২০০১ সালে নির্মিত এ জাহাজটি ১৭৭ মিটার বা ৫৮০ ফুট লম্বা। সর্বশেষ এ জাহাজটি দেখা গিয়েছিল তাইওয়ান উপকূলে ২০০৯ সালে।

ইন্ডিপেন্ডেন্ট ফেডারেশন অব মিয়ানমার সিফারারস-এর জেনারেল সেক্রেটারি অং কাইওয়া লিন বলেছেন, জাহাজটি এখনও ওয়ার্কিং অর্ডারে অর্থাৎ সচল রয়েছে। তিনি সন্দেহ করেন জাহাজটি সবেমাত্র পরিত্যক্ত করা হয়েছে। তবে কেন, এর কোনো উত্তর পাওয়া যাচ্ছে না।

তবে মিয়ানমার উপকূলে এটাই প্রথম কোনো জাহাজ ভেসে আসার ঘটনা বলে পুলিশ জানিয়েছে।