টাওয়ার শেয়ারিং লাইসেন্সের শর্তাধীন অনুমোদন পেল ইডটকো


নিউজ ডেস্ক : বাংলাদেশের সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান ইডটকো বাংলাদেশ (ইডটকো বিডি) শর্তাধীন টাওয়ার শেয়ারিং লাইসেন্সের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃক মনোনীত হয়েছে।
বৃহস্পতিবার (১৬ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে ইডটকো বাংলাদেশ।
শর্তসমূহ পূরণ করার পর এ লাইসেন্সের মাধ্যমে ইডটকো দেশের বিভিন্ন মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের জন্য টেলিযোগাযোগ টাওয়ার নির্মাণ এবং রক্ষণাবেক্ষণ করতে পারবে।
ইডটকো এশিয়ার প্রথম আঞ্চলিক এবং সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান। ২০১২ সালে প্রতিষ্ঠিত ইডটকো বিডি টাওয়ার অবকাঠামোর জন্য সব ধরনের সেবা দিয়ে থাকে। এর মধ্যে রয়েছে টাওয়ার লিজ, কো-লোকেশন, বিল্ড-টু-স্যুট, এনার্জি ম্যানেজমেন্ট, ট্রান্সমিশন, অপারেশনস এবং মেইটেনেন্স।
গেটকো’র মালিকানাধীন প্রতিষ্ঠান গ্রিনকন টাওয়ার কোম্পানি লিমিটেডের মাধ্যমে ইডটকো এবং গেটকো দেশের বর্ধনশীল কানেক্টিভিটির চাহিদা পূরণে পরবর্তী প্রজন্মের অবকাঠামো সেবা দিবে বলে জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।
এ প্রসঙ্গে ইডটকো বিডির কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রাহুল চৌধুরী বলেন, এ মনোনয়ন আমাদের জন্য খুবই আনন্দের এবং আমরা দেশের ডিজিটাল উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখার ব্যাপারে আশাবাদী। টাওয়ার কোম্পানিগুলো টেলিযোগাযোগ শিল্পের মেরুদণ্ডস্বরূপ এবং ইডটকো দেশের বৃদ্ধির জন্য সঠিক অবকাঠামো প্রস্তুত করার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা সম্পূর্ণ আত্মবিশ্বাসী যে আমরা সমস্ত প্রয়োজনীয় শর্তাবলী পূরণে সক্ষম হবো।
ইডটকো গ্রুপের সিইও সুরেশ সিধু বলেন, এ মনোনয়নের মাধ্যমে এশিয়ায় আঞ্চলিক সেবাদাতা হিসেবে আমাদের অবস্থান আরও সুসংবদ্ধ হলো। আমরা বাংলাদেশে বিনিয়োগের জন্য এবং দেশের মোবাইল অপারেটরদের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।
বর্তমানে ইডটকো সারাদেশে প্রায় ৯ হাজারের অধিক টাওয়ারের মালিক এবং অপারেটর। ইডটকো যে ছয়টি দেশে কাজ করে সেখানে তাদের ২৭ হাজারেও বেশি টাওয়ার রয়েছে। বিগত পাঁচ বছর ধরে সঠিক শেয়ারেবল অবকাঠামো নির্মাণ এবং ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ করার মাধ্যমে নিরবিচ্ছিন্ন যোগাযোগ নিশ্চিত করার ব্যাপারে ইডটকো তার প্রতিশ্রুতি আরও শক্তিশালী করছে।