ইরান ইস্যুতে যুক্তরাজ্যকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

নিউজ ডেস্ক: ইরানের সঙ্গে পরমাণু ইস্যুতে ইউরোপের নয়, প্রেসিডেন্ট ট্রাম্পের পাশে থাকার আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র। অন্যথায় যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসা-বাণিজ্য নিয়ে সমস্যায় পড়তে হবে বলে থেরেসা মে’র সরকারকে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর সিএনএনের।

ইরান ইস্যুতে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মধ্যে বিরোধ রয়েছে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা দেয়। মিত্র ইউরোপীয় ইউনিয়ন এর বিপক্ষে অবস্থান নিলেও প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন নিষেধাজ্ঞা আরোপ করে।

যুক্তরাজ্যের সানডে টেলিগ্রাফের এক লেখায় যুক্তরাজ্যে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত উডি জনসন বলেন, আমেরিকা চাপ অব্যাহত রাখছে এবং যুক্তরাজ্যকে আমাদের পাশে চাই। এখনই সময় ২০১৫ সালে ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তির খুঁতগুলো ধরার।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ওবামা আমলে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইরান, রাশিয়া, চীন, ফ্রান্স এবং জার্মানি মিলে আন্তর্জাতিক পরমাণু চুক্তি স্বাক্ষর করে। গত মে মাসে পরমাণু চুক্তি থেকে নিজের দেশকে প্রত্যাহার করে নেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে যুক্তরাজ্যসহ অন্যান্য ইইউভুক্ত দেশগুলো যৌথ বিবৃতি দিয়ে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করে।

উডি জনসন লেখেন, যুক্তরাষ্ট্র একটি সমন্বিত চুক্তির দিকে যাচ্ছে। এজন্য সেই লক্ষ্য বাস্তবায়নে যুক্তরাজ্যের উচিত তার কূটনৈতিক শক্তি এবং প্রভাব দিয়ে সহায়তা করা।

প্রেসিডেন্ট ট্রাম্প হুঁশিয়ারি দিয়েছিলেন, ইরানের সঙ্গে ব্যবসা-বাণিজ্য করলে যুক্তরাষ্ট্রের সঙ্গে করা যাবে না।