সাকিব কৌশলী আর মাশরাফি নেতৃত্বের উদাহরণঃ রোডস

নিউজ ডেস্কঃ উইকেটের লাইনে ফুল লেন্থে বল দিলে কি করবেন? উত্তর আসার কথা ‘স্ট্রেট ড্রাইভ’। বাংলাদেশ ক্রিকেট দলের নতুন কোচ স্টিভ রোডসও তেমনটাই বললেন। দলকে তিনি সোজা পদ্ধতিতে খেলাতে চান। দিন শেষে ছাইভস্ম ফল হবে এমন কোন পদ্ধতির ধারে কাছ দিয়েও যাবেন না তিনি। বাংলাদেশ ‘এ’ দলের সফরে আয়ারল্যান্ডে যোগ দেওয়ার আগে ক্রিকবাজকে এক সাক্ষাৎকার দিয়েছেন এই কোচ। তার মূল অংশ তুলে ধরা হলো:

প্রশ্ন: বাংলাদেশ দলের সঙ্গে অভিজ্ঞতা কেমন হলো?

রোডস: ভালো বলতে হবে। আমাদের পারফরমেন্সে উত্থান-পতন ছিল। কিন্তু আমরা ওয়ানডে এবং টি২০ সিরিজে দারুণ করেছি। সব মিলিয়ে দলের পারফরমেন্স বিবেচনায় আমি খুশি। সত্যি বলতে, টেস্টের পর আমাদের ঘুরে দাঁড়াতে খুব শক্ত মানসিকতা দেখাতে হতো।

প্রশ্ন: ওয়ানডে অধিনায়ক মাশরাফি দলের সঙ্গে যোগ দেওয়ায় পরিস্থিতি বদলে গেছে বলে মনে করেন কি?

রোডস: বাংলাদেশের খেলার দিকে তাকালে বোঝা যাবে, মাশরাফি দারুণ একজন অধিনায়ক। সে যেভাবে দল চালায় তা উদাহরণ। সে যোদ্ধাদের সেনাপতির মতো। দলের সবাই তাকে পেছন থেকে অনুসরণ করে।

প্রশ্ন: সাকিব আল হাসানকে নিয়ে কি বলবেন?

রোডস: আমরা টেস্ট এবং টি২০ ক্রিকেটে অধিনায়ক হিসেবে সাকিবকে পেয়েছি। কৌশলের দিক থেকে সে ভালো অধিনায়ক। মাঠে সে যেভাবে পারফর্ম করে দলের অন্যরা তাকে সম্মান করে। তার ক্রিকেট মস্তিষ্ক, বিশেষ করে টি২০ ক্রিকেটে তার চিন্তা অবাক করার মতো। আর তাই তো সে বিশ্বের বিভিন্ন ফ্রাঞ্চাইজি ভিত্তিক লিগগুলো খেলে বেড়ায়। আমরা তার মতো একজন অধিনায়ক পাওয়ায় সত্যি ভাগ্যবান।

প্রশ্ন: আপনি কি মনে করেন সাকিব টেস্টের চেয়ে টি২০ ক্রিকেটে বেশি দূরদর্শী।

রোডস: ক্রিকেটে অনেক কিছুই পরিস্থিতির ওপর নির্ভর করে। বিশ্বের সেরা অনেক অধিনায়ক পরিস্থিতির মুখে পড়ে খারাপ করেছেন। আমরা প্রথম টেস্টে টস হেরেছি এবং ৪৪ রানে অলআউট হয়ে গেছি। তার মানে পরিস্থিতি সম্পূর্ণটাই আমাদের বিপক্ষে ছিল। আমি মনে করি না সাকিবের অধিনায়কত্বের কারণ ওমনটা হয়েছে। সে অবশ্যই একজন ভালো অধিনায়ক। মাশরাফি যতটা ভালো ঠিক ততটাই ভালো সাকিবও। আমারা ভাগ্যবান যে এক সঙ্গে দারুণ দুই অধিনায়ক পেয়েছি।

প্রশ্ন: আয়ারল্যান্ডে যাওয়ার কারণ কি?

রোডস: দলের দায়িত্ব নিয়েই টেস্ট, ওয়ানডে এবং টি২০ দল দেখে নেওয়ার সৌভাগ্য হয়েছে আমার। এখন আমি বাংলাদেশের ‘এ’ দলটাও দেখে নিতে চাই। আমি সেখানে একসঙ্গে ২০-২২ জন ক্রিকেটার দেখতে পারবো। তাদের অনেককেই আমি আগে দেখেছি আবার নতুন করে দেখবো। দলের মধ্যে গভীরতা আনতে হলে ‘এ’ দল শক্তিশালী হওয়া চায়। ‘এ’ দলের ভালো পারফর্ম করা চায়। এখন পর্যন্ত তারা সেখানে ভালোই করেছে।

প্রশ্ন: মুমিনুল হক ১৮২ রানের দারুণ এক ইনিংস খেলেছেন। তাকে কি সংক্ষিপ্ত সংস্করণে চিন্তা করা হতে পারে?

রোডস: আয়ারল্যান্ডে ‘এ’ দলের হয়ে ওয়ানডে ম্যাচে মুমিনুল ১৮২ রানের খুব ভালো এক ইনিংস খেলেছে। আমার মনে হয় এটা তার জন্য এবং বাংলাদেশ দলের জন্য দারুণ খবর। সে দারুণ এক ক্রিকেটার এবং সে দেখিয়ে দিয়েছে যে সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে সেও খেলতে পারে। এটা ভবিষ্যত দলের জন্য ভালো খবর।

প্রশ্ন: লিটন দাসকে কি তামিমের ওপেনিং সঙ্গী হিসেবে নতুন অপশন ধরা হবে?

রোডস: সে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ভালো খেলেছে। কিছু ম্যাচে ভালো শুরু করেও এগোতে পারিনি। শেষ টি২০ ম্যাচে তাকে ওভাবে খেলতে দেখা দারুণ ব্যাপার ছিল। কারণ ম্যাচটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। দারুণ নিয়ন্ত্রন নিয়ে ইনিংসটা খেলেছে সে। বড় স্টেজে সে বড় ম্যাচের খেলোয়াড় এটা প্রমাণ করেছে। এটা অবশ্যই ভবিষ্যতের চিন্তায় ভালো খবর।