ইইউ-ভুক্ত কোন দেশই অভিবাসন সংকট এড়াতে পারবে না: মার্কেল

নিউজ ডেস্ক: ইউরোপিয়ান ইউনিয়ন(ইইউ) অন্তর্ভুক্ত দেশগুলোর প্রতি, জাতিবিদ্বেষী মনোভাবের বিরুদ্ধে লড়াই করার আহবান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। তিনি আরো বলেন, ইইউ-ভুক্ত কোন দেশই অভিবাসন সংকট এড়াতে পারবে না।শনিবার এসব মন্তব্য করেন তিনি। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, সম্প্রতি জার্মানি ও স্পেনের মধ্যে স্বাক্ষরিত অভিবাসন বিষয়ক একটি চুক্তি কার্যকর হয়েছে। এমতাবস্থায় স্পেন সফরে গেছেন জার্মান চ্যান্সেলর। সেখানে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে এক বৈঠক শেষে ইইউ’র ভেতর জাতিবিদ্বেষ ও অভিবাসন সংকট নিয়ে কথা বলেন তিনি।

আন্দালুসিয়ার ডোনানা’য় বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে দুই নেতা জানান, তারা ইইউ’তে অভিবাসন সংকট যৌথভাবে সামলাবেন। এছাড়া অভিবাসন গ্রহণকারী দেশগুলোতে উত্থাপিত পপুলিস্ট মনোভাব মোকাবিলার বিষয়েও সম্মতি প্রকাশ করেন।

তারা আরো জানান যে, আগামী মাসে অস্ট্রিয়ায় অনুষ্ঠেয় ইইউ সম্মেলনেও তারা তাদের অভিন্ন মনোভাব বজায় রাখবে।

শরণার্থী ও অভিবাসন সংকট নিয়ে মার্কেল বলেন, আমরা মাল্টা বা সিসিলির মতো আফ্রিকান উপকূল থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে অবস্থিত। তাই এটা হচ্ছে এমন একটি সমস্যা যেটা আমাদের সবাইকে একসঙ্গে মিলে সামলাতে হবে। কোন দেশ এটা এড়িয়ে যেতে পারবে না।

এছাড়া জাতিবিদ্বেষী মনোভাব নিয়ে তিনি বলেন, আমরা সকল সদস্য দেশের ভেতর যেসব জাতিবিদ্বেষী মনোভাব দেখছি তা, অনুশোচনীয় ও আমাদের সবাইকে এর বিরুদ্ধে লড়াই করতে হবে।