আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পরাজয়

নিউজ ডেস্ক: আগের ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন। কিন্তু দলকে জেতাতে পারেননি। অ্যান্ড্রু বালবার্নি আগের ম্যাচের ১০৬ রান ছাড়িয়ে এবার খেললেন ১৬০ রানের অপরাজিত ইনিংস। এবার জিতল তার দলও। পাঁচ ম্যাচ সিরিজের শেষ আনঅফিসিয়াল ওয়ানডেতে বাংলাদেশ ‘এ’ দলকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে আয়ারল্যান্ড ‘এ’ দল।

সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে গিয়েছিল। পরের তিন ম্যাচের দুটি জিতে সিরিজে এগিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত সিরিজটা জেতা হলো না মুমিনুল হক, মোহাম্মদ মিথুনদের। সিরিজ শেষ হয়েছে ২-২ সমতায়।

ডাবলিনে শুক্রবার আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৮৩ রান করেছিল বাংলাদেশ ‘এ’ দল। বালবির্নির দেড়শ ছাড়ানো ইনিংসে আইরিশরা সেটি পেরিয়ে গেছে ৮ উইকেট আর ২০ বল হাতে রেখেই।

এদিন টস জিতে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ ‘এ’ দল। কিন্তু শুরুটা ভালো হয়নি। ৩৪ রানের মধ্যে ফিরে যান দুই ওপেনার মিজানুর রহমান (২০) ও জাকির হাসান (১০)।

তৃতীয় উইকেটে নাজমুল হোসেন শান্তর সঙ্গে দলকে ৭১ পর্যন্ত টানেন অধিনায়ক মুমিনুল। শান্তর (১৫) বিদায়ে ভাঙে ৩৭ রানের এ জুটি।

আগের ম্যাচে ১৮২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন মুমিনুল। এবার তার ইনিংস থেমেছে ৪৬ রানে। ৬২ বলে ২ চার ও এক ছক্কায় ইনিংসটি সাজান বাঁহাতি ব্যাটসম্যান।

১২৪ রানে মুমিনুলের বিদায়ের পর দলের স্কোর দুইশতে নিয়ে গেছেন মিথুন ও ফজলে মাহমুদ রাব্বী। দুজনই তুলে নেন ফিফটি। মিথুন ৭৩ বলে ৯ চারে ঠিক ৭৩ রান করে ফিরলে ভাঙে ৭৬ রানের জুটি।

শেষ ওভারে আউট হওয়ার আগে রাব্বী ৬৩ বলে ৭ চারে করেন ৭৪। এ ছাড়া আল-আমিনের ২১ বলে ২২ রানে তিনশর কাছাকাছি পুঁজি পায় সফরকারীরা। আইরিশদের হয়ে পিটার চেজ ৪২ রানে নেন ৫ উইকেট।

লক্ষ্য তাড়ায় ৩২ রানে জেমস শ্যাননের উইকেট হারিয়েছিল আইরিশরা। এরপরই দ্বিতীয় উইকেটে ১৯৭ রানের বিশাল এক জুটি গড়ে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেন বালবির্নি ও অ্যান্ডি ম্যাকব্রাইন।

ম্যাকব্রাইন ১০৩ বলে ৮ চারে ৮৯ রান করে ফিরলেও সিমি সিংকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে তবেই মাঠ ছাড়েন বালবির্নি। ১৪৪ বলে লিস্ট ‘এ’ ক্যারিয়ার সেরা ১৬০ রানের ইনিংসে ১৪টি চারের সঙ্গে ২টি ছক্কা হাঁকান ২৭ বছর বয়সি ব্যাটসম্যান। সিমি করেন ২০ রান।

বাংলাদেশ ‘এ’ দলের হয়ে একটি করে উইকেট নেন শরিফুল ইসলাম ও সানজামুল ইসলাম।

একই মাঠে সোমবার তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল।