আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ রাবি শিক্ষকদের

রাবি প্রতিনিধি: নিরাপদ সড়কের দাবিতে সারাদেশে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ (সাদা দল)। সোমবার (০৬ আগস্ট) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে তাঁরা এ দাবি জানান।

এসময় বক্তারা বলেন, ‘শিক্ষার্থীরা যখন আন্দোলনে নেমেছে তখন কতিপয় দুর্বৃত্ত, সন্ত্রাসী তাদের ওপর হামলা চালিয়েছে, গুলি বর্ষণ করেছে। শিক্ষার্থীদের ন্যায্য দাবির আন্দোলনে হামলা চালানো হয়েছে তার প্রতি আমরা ধিক্কার জানাই।

মানববন্ধনে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খানের পদত্যাগ দাবি করে প্রয়োজনে অবস্থান কর্মসূচী পালন করারও ঘোষণা দেন দলের সদস্যরা।

সাদা দলের আহবায়ক অধ্যাপক ড. এনামুল হকের সঞ্চালনায় এসময় বক্তৃতা করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আমজাদ হোসেন, সাধারণ সম্পাদক মামুন উর রশিদ, হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অধ্যাপক দিল আরা বেগম, রসায়ন বিভাগের অধ্যাপক শাহেদ উজ জামান প্রমুখ।

এদিকে, একই দাবিতে বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে একটি প্রতিবাদী র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। এতে বিভিন্ন বিভাগের পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

প্রতিবাদী র‌্যালিতে শিক্ষার্থীদের হাতে ‘প্রতিবাদের অধিকার চাই’, ‘সন্ত্রাস নির্মূল কর’, ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘মিডিয়ার উপর হামলা কেন?’ সহ শিক্ষার্থীদের অধিকার ও নিরাপত্তা দাবি সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়।

এসময়, শিক্ষার্থীরা নিরাপদ সড়ক আইন বাস্তবায়ন, শিক্ষার্থী ও গণমাধ্যম কর্মীদের উপর হামলাকারীদের শাস্তির দাবি জানান।

প্রিন্স, ঢাকা