নিরাপদ সড়কের দাবিতে ঈশ্বরদী শিক্ষার্থীদের আন্দোলন

ঈশ্বরদী প্রতিনিধি: রাজধানীতে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার প্রতিবাদে এবং নিরাপদ সড়কসহ ৯ দফা দাবিতে ঈশ্বরদীতে বিক্ষোভ, মানববন্ধন ও মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। এলাকাবাসী সূত্রে জানা গেছে, নিরাপদ সড়কের দাবিতে সকাল সাড়ে ১১টার দিকে রেলগেট ট্রাফিক চত্ত¡রে শিক্ষার্থীরা আজ বুধবার (৪ আগস্ট) আন্দোলনে মহাসড়কে নামে।

এর মধ্যে ঈশ্বরদী সরকারি কলেজ, সাঁড়া মাড়োয়ারী মডেল স্কুল এন্ড কলেজ, বাংলাদেশ রেলওয়ে সরকারি নাজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়, ইক্ষু গবেষণা ইনস্টিটিউট উচ্চ বিদ্যালয় ও মুললিট উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন স্কুল-কলেজের শত শত শিক্ষার্থী। এসময় তারা জাতীয় সঙ্গীত এবং বিভিন্ন শ্লোগান দেন। শিক্ষার্থীরা বিভিন্ন যানবাহনের লাইসেন্সও পরীক্ষা করেন।

এ সময় তারা বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সড়ক অবরোধ করেন। একপর্যায়ে তারা ঈশ্বরদী-পাবনা মহাসড়কে অবরোধ সৃষ্টি করে। বেলা প্রায় দেড়টা পর্যন্ত চলে তাদের আন্দোলন। তবে শিক্ষার্থীরা কোথাও কোনো ভাঙচুর করেনি। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে যাত্রীদের দুর্ভোগের চিত্র তুলে ধরে এবং সার্বিক বিষয় বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

বক্তব্য রাখেন ঈশ্বরদী সরকারি কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী সাইফুল ইসলাম, আকাশ, মুন ও প্রেমা। তারা বলেন, সুশৃঙ্খল ও শান্তিপূর্ণ ভাবে আন্দোলন করতে হবে। আমাদের দ্বারা যেন কারো কোন ক্ষতি না হয়। মিম ও রাজিবের মতো কোন শিক্ষার্থী যেন অকালে সড়কে প্রাণ না হারায়। বর্তমান সরকারকে নিরাপদ সড়ক ও ৯ দফা দাবি মানতে হবে।

ঈশ্বরদী থানার অফিসার ইনচার্জ (ওসি) আজিম উদ্দিন জানান, শিক্ষার্থীরা শান্তিপূর্ণ ভাবে আন্দোলন করেছে, কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পরে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে নিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে, যানচালাচল শুরু হয়।

প্রিন্স, ঢাকা