ভারত: বন্যায় নিহত ৪৬৫ জন

নিউজ ডেস্ক: চলতি বছর এখন পর্যন্ত ভারতে পাঁচ রাজ্য মিলে বন্যায় নিহতের সংখ্যা সাড়ে চারশো ছাড়িয়েছে। পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, কেরালা, গুজরাট ও আসামে এখন পর্যন্ত বন্যায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৪৬৫ জন মানুষ। সম্প্রতি ভারতের জাতীয় জরুরি প্রতিক্রিয়া কেন্দ্র (এনইআরসি) এই তথ্য জানিয়েছে। খবর দ্য টাইমস অফ ইন্ডিয়ার।
 
খবরে বলা হয়, বন্যায় সবচেয়ে বেশি প্রাণহানী ঘটেছে মহারাষ্ট্রে। সেখানে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১৩৮ জন। এরপর সংখ্যা হিসাবে যথাক্রমে কেরালায় ১২৫ জন, পশ্চিমবঙ্গে ১১৬ জন, গুজরাটে ৫২ জন ও আসামে ৩৪ জনের মৃত্যু হয়েছে।
 
এছাড়া বন্যার কারণে কেবল আসামেই ক্ষতির শিকার হয়েছেন ১০ লাখের বেশি মানুষ। এর মধ্যে প্রায় আড়াই লাখ ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন। 
 
এনইআরসি জানিয়েছে, মহারাষ্ট্রের ২৬টি, পশ্চিমবঙ্গের ২২টি, অসমের ২১টি, কেরালার ১৪টি এবং গুজরাতের ১০টি জেলা ভারী বৃষ্টিপাতের জেরে জলমগ্ন। 
 
পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টি ও বন্যায় আক্রান্ত হয়েছেন প্রায় ১.৬১ লাখ মানুষ। পরিস্থিতি মোকাবিলায় রাজ্যজুড়ে মোতায়েন করা হয়েছে আটটি বিশেষ দল। এছাড়া উত্তরপ্রদেশেও উল্লেখযোগ্য পরিমাণ মানুষ বন্যার দুর্ভোগের শিকার হয়েছেন। সম্প্রতি ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় সেখানে মারা গেছেন ৫৮ জন।