ওয়েস্ট উইন্ডিজকে ৩০২ রানের টার্গেট দিল টাইগাররা

নিউজ ডেস্কঃ ওয়েস্ট ইন্ডিজের সেন্ট কিটসে সিরিজ নির্ধারণী ম্যাচে গেইল-লুইসদের সামনে ৩০২ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের পক্ষে ১২৪ বলে ১০৩ রানের দারুণ এক ইনিংস খেলেছেন ওপেনার তামিম ইকবাল। তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেও দুর্দান্ত এক সেঞ্চুরি করেন। এছাড়া দ্বিতীয় ওয়ানডে ম্যাচে খেলেন অর্ধ শতকের ইনিংস।

এছাড়া মাহমুদুল্লাহর অপরাজিত ৬৭ রান এবং মাশরাফির ৩৬ রানের সুবাদে ওই রান তোলে বাংলাদেশ। প্রথমে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। শুরুতে ওপেনার আনামুল ৩১ বলে ব্যক্তিগত ১০ রান করে ফিরে যান। এরপর আগের দু্ই ম্যাচে ফিফটি পাওয়া সাকিব আল হাসানও ভালো শুরু করেন। কিন্তু বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার ৪৪ বলে ৩৭ রান করে নার্সের বলে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন।

সাকিবের বিদায়ের পর ক্রিজে আসেন মুশফিকুর রহিম। তিনিও তামিমের সঙ্গে জুঁটি গড়তে পারেননি। তামিমকে রেখে ব্যক্তিগত ১২ রানে বোল্ড হয়ে ফিরে যান বাংলাদেশ উইকেটরক্ষক। তবে মাহমুদুল্লাহর ৪৯ বলে অপরাজিত ৬৭ রান এবং মাশরাফির ৪টি চার এবং ১টি ছয়ে করা ২৫ বলে ৩৬ রানের সুবাদে বড় লক্ষ্যের দিকে যায় বাংলাদেশ। পরে মোসাদ্দেক ৫ বলে যোগ করেন ১১ রান। সবমিলে ৬ উইকেটে ৩০২ রানের লক্ষ্য দাঁড় করায় বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে অধিনায়ক জেসন হোল্ডার ১০ ওভারে ৫৫ রানে দুই উইকেট নেন। এছাড়া আর্সলি নার্স নেন ৫৩ রানে দুই উইকেট। এছাড়া কটরেল এবং বিশু একটি করে উইকেট পান।

বাংলাদেশ এ ম্যাচে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরিবর্তিত দল নিয়েই মাঠে নামে। অন্য দিকে দুই পরিবর্তন নিয়ে মাঠে নামে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। শেষ ওয়ানডে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের দলে ফিরেছেন কাউরান পাওয়েল এবং শেল্ডন কটরেল। দল থেকে বাদ পড়েছেন জেসন মোহাম্মদ এবং আলজারি জোসেফ।

ব্যাটিং উইকেট বলে সেন্ট কিটসের বেশ নাম আছে। বিশেষ করে ওয়ানডে ক্রিকেটে ব্যাটসম্যানদের জন্য বেশ উদার কিটসের উইকেট। বল কিছুটা বাউন্স হয়। তবে বল সহজে ব্যাটে আসে। এছাড়া সেন্ট কিটসের বাউন্ডারি ছোট হওয়ায় এখানে রান করা ব্যাটসম্যানদের জন্য কিছুটা সহজ।

টস জিতে ব্যাট করার ব্যাপারে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেন, ‘আশা করছি শুরুতে আমরা ভালো ব্যাট করতে পারবো এবং প্রতিপক্ষের সামনে বড় লক্ষ্য দাঁড় করাতে পারবো।’ ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হোল্ডার বলেন, ‘আমরা ম্যাচে তিন বিভাগেই ভালো করতে চাই।’