সুস্থ সংস্কৃতিই রুখবে স্বাধীনতা বিরোধী অপশক্তিকে: নূর

চট্টগ্রাম প্রতিনিধি: সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি বলেছেন, একমাত্র সুস্থ সংস্কৃতিই রুখবে স্বাধীনতা বিরোধী অপশক্তিকে। তাই দেশে প্রতিটি পাড়ায়-মহল্লায়, গ্রাম-গঞ্জে, স্কুল-কলেজ, মাদ্রাসাসহ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সংস্কৃতির উপর জোর দিতে হবে। চট্টগ্রাম সার্কিট হাউস মিলনায়তনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার নেতৃবৃন্দের সাথে সৌজন্য স্বাক্ষাৎ ও মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির সরকার বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে যখনই রাষ্ট্র এবং সমাজ অগ্রগতির দিকে ধাবিত হচ্ছে, তখনই সমাজকে টুঁঠি চেপে ধরতে ধেয়ে আসছে স্বাধীনতা বিরোধী অপশক্তি। এই অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে সুস্থ’ সংস্কৃতি চর্চার বিকল্প নেই। তিনি আরো বলেন সুস্থধারার নাট্য ও সংস্কৃতিকর্মীদের চাহিদা ও আকাক্সক্ষা অনুযায়ী চট্টগ্রামে অচিরেই একটি নান্দনিক সাংস্কৃতিক বলয় গড়ে তোলার কাজ শুরু হচ্ছে।

এই প্রকল্পের জন্য সরকারের পর্যাপ্ত আর্থিক বরাদ্ধ অনুদান দিয়েছেন। চট্টগ্রামের সাংস্কৃতিক ঐতিহ্য পুনরুদ্ধারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিক। বৃটিশ বিরোধী আন্দোলন ও মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে যুব বিদ্রোহ এবং মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রামের অগ্রবর্তী ভূমিকার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনায় এনে সাংস্কৃতিক অবকাঠামোগত উন্নয়ন ত্বরান্বিত করা হবে। মতবিনিময়কালে সংগঠনের সাধারণ সম্পাদক মো. খোরশেদ আলম মাননীয় মন্ত্রীকে চট্টগ্রামের সমকালীন সাংস্কৃতিক চিত্র ও দৈন্য দশা তুলে ধরলে তিনি আশ্বাস প্রদান করেন।

ডিসি হিল নজরুল স্কোয়ার মঞ্চে চট্টগ্রামে সংস্কৃতিকর্মীদের সাংস্কৃতিক কর্মকান্ডের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। মতবিনিময়কালে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর আলহাজ্ব এইচ এম সোহেল, এফ কবির আহমদ মানিক, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক খোরশেদ আলম, সহ সভাপতি আবদুর রশীদ লোকমান, যুগ্ম সম্পাদক ইয়াছির আরাফাত, কবি সজল দাশ, সঙ্গীতশিল্পী অচিন্ত্য কুমার দাশ, সংস্কৃতিকর্মী আইয়ুব চৌধুরী, জাহেদ আলম, এস এম আলাউদ্দিন বাবু, মাসুদ উদ্দিন হামেদ নেওয়াজ, এনাম উদ্দিন, জালাল উদ্দিন রানা, সাজু দাশ, সজীব দাশ প্রমুখ।

প্রিন্স, ঢাকা