পুলিশ কর্মকর্তাদের পুরনো ছবি ইউটিউবে প্রচারে মামলা

ময়মনসিংহ ব্যুরো: কুষ্টিয়া আদালতে গত ২২ জুলাই দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান হাজিরা দিয়ে আসার সময় হামলার শিকার হন, ওই ছবির সাথে ময়মনসিংহের পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলামসহ আরো তিন অতিরিক্ত পুলিশ সুপারের ছবি এডিট করে জুড়ে দিয়ে ‘ট্রু নিউজ বিডি’ নামক একটি ইউটিউব চ্যানেলে আপলোড করে তা প্রচার করায় কোতুয়ালী থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা রুজু করা হয়েছে। ময়মসনসিংহ পুলিশ লাইনের আরও অসীম কুমার দাস (এসআই) বাদী হয়ে এই মামলা দায়ের করা হয়।

ময়মনসিংহের পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম বৃহস্পতিবার দুপুরেএক সংবাদ সম্মেলনে জানান, প্রায় ৮ মাস পূর্বে ময়মনসিংহ জেলা পুলিশ লাইনে অনুষ্ঠিত মাসিক কল্যাণ সভার একটি ছবি এডিট করে রক্তাক্ত মাহমুদুর রহমানের ছবির সাথে ডান পাশে পুলিশ সুপার ময়মনসিংহ সৈয়দ নুরুল ইসলাম হাস্যজ্জোল অবস্থায় দাঁড়িয়ে আছেন। ময়মনসিংহ পুলিশ সুপারের বামপাশে ময়মনসিংহ জেলার অতিরিক্ত পুলিশ সুপার এস এ নেওয়াজীসহ যথাক্রমে ময়মনসিংহ জেলার সাবেক অতিরিক্ত পুলিশ সুপার বাছির উদ্দিন (যিনি বর্তমানে জামালপুর জেলায় কর্মরত), অতিরিক্ত পুলিশ সুপার জয়ীতা শিল্পী (বর্তমানে ডিএসবি ময়মনসিংহ) এবং ছবিতে মাহমুদুর রহমানের সামনে ময়মনসিংহ জেলার সাবেক অতিরিক্ত পুলিশ সুপার নুরে আলম (যিনি বর্তমানে ৬ মাস যাবৎ নারায়ণগঞ্জে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কর্মরত) প্রমূখদের দেখানো হয়েছে।

পুলিশ সুপার জানান, দেশের অভ্যন্তরে এবং বর্হিবিশ্বের যে কোন স্থানে কোন ঘটনা ঘটলে একটি কুচক্রী মহল উক্ত ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করার মানসে ইন্টারনেটের বিভিন্ন মাধ্যম হতে বিভিন্ন ছবি সংগ্রহ করে আলোচিত ঘটনার সাথে যুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেট ভিত্তিক বিভিন্ন ওয়েবসাইটে অসত্য ,মুখোরোচক, বিভ্রান্তিমূলক ও মানহানিকর সংবাদ প্রচার করে আসছে।

এরই ধারাবাহিকতায় গত ২২/০৭/২০১৮ খ্রিঃ দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান কুষ্টিয়া জেলা আদালতে একটি মানহানি মামলায় হাজিরা শেষে ফেরার পথে কতিপয় দুষ্কৃতিকারীদের দ্বারা আকস্মিক হামলার স্বীকার হন। উক্ত ঘটনাকে কেন্দ্র করে ইউটিউব ওয়েব সাইটে ‘ট্রু নিউজ বিডি’ নামক চ্যানেলটি একটি স্থির চিত্রে “আদালত প্রাঙ্গনে পুলিশের সামনে সম্পাদক মাহমুদুর রহমানের ওপর ছাত্রলীগের হামলা!! তবুও নিরব পুলিশ।” শিরোনামে ২.১৪ (দুই মিনিট চৌদ্দ সেকেন্ড) এর একটি ভিডিও আপলোড করেছে যার একটি দৃশ্যে সম্পাদক মাহমুদুর রহমান রক্তাক্ত অবস্থায় দাঁড়িয়ে আছে এবং সামনে ও পার্শ্বে ময়মনসিংহ জেলা পুলিশের বর্তমান ও সাবেক কতিপয় কর্মকর্তাগণ পুলিশ পোশাকে দাঁড়িয়ে সানন্দে দৃশ্য অবলোকন করছেনে মর্মে পরিদৃষ্ট হয়। অপর দৃশ্যে রক্তাক্ত মাহমুদুর রহমানের ডান পাশে পুলিশ সুপার,ময়মনসিংহ হাসিমুখে দাঁড়িয়ে আছে।

‘ট্রু নিউজ বিডি’ নামক চ্যানেলটি পুলিশ সর্ম্পকে জনগনের মাঝে বিভ্রান্তি ছড়ানোর জন্য ৮ মাস পূর্বে ময়মনসিংহ জেলা পুলিশ লাইনে অনুষ্ঠিত মাসিক কল্যাণ সভায় উপস্থিত পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলামসহ অন্যান্য পুলিশ অফিসারের ছবি আপলোড করা হয়েছে। একটি কুচক্রি মহল ময়মনসিংহ জেলা পুলিশ তথা বাংলাদেশ পুলিশ বাহিনী সর্ম্পকে জনগনের নিকট নেতিবাচক ধারনা তৈরী করার লক্ষ্যে ইন্টারনেট ভিত্তিক ওয়েব সাইটে দীর্ঘদিন যাবত ভ্রান্ত ও মানহানিকর সংবাদ প্রচার করে আসছে। ইন্টারনেট ভিত্তিক ‘ট্রু নিউজ বিডি’ নামক চ্যানেলটি মিথ্যা ও মানহানিকর সংবাদ প্রচার করায় অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে ময়মনসিংহ জেলার কোতোয়ালী মডেল থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা রুজু করা হয়েছে।