মাদক ও বাল্য বিবাহকে লাল কার্ড শিক্ষার্থীদের

এম শাহবান রশীদ চৌধুরী, মৌলভীবাজার: কুলাউড়া নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন ‘লাল সবুজ উন্নয়ন সংঘের’ আয়োজনে বৃহস্পতিবার(২৬জুলাই) সকাল ১০ টায় মাদক, যৌন হয়রানি ও বাল্য বিবাহকে লাল কার্ড প্রদর্শন, শপথ পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনের সদস্যরা টিফিনের টাকা বাঁচিয়ে সারা দেশের বিভিন্ন স্থানে এ ধরনের কর্মসূচির আয়োজন করে যাচ্ছে।বিদ্যালয়ের প্রায় সহ শ্রারাধিক শিক্ষার্থী মাদক, ইভটিজিং ও বাল্য বিবাহকে না বলে শপথ নেন। শপথ পাঠ করান কুলাউড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবু ইউছুফ। শিক্ষার্থীরা নিয়মিত পড়াশুনা করে নিজকে যোগ্য ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে, কখনো মাদক সেবন না করতে, ছেলেরা ২১ এবং মেয়েরা ১৮ বছর বয়সের পূর্বে বিবাহ বন্ধনে আবদ্ধ না হতে শপথ পাঠ করেন।

শপথ শেষে লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবু ইউছুফ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোবারক হোসেন, কুলাউড়া প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ খালেদ পারভেজ বখস্, সাংবাদিক শরীফ আহমেদ ও প্রভাষক আফাজুর রহমান চৌধুরী, সাংবাদিক মুহাইমিনুল ইসলাম মাহিন প্রমুখ।

প্রধান অতিথি অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবু ইউছুফ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন আজ তোমরা মাদক, বাল্য বিবাহ ও জঙ্গিবাদসহ সামাজিক অপরাধকে যে লাল কার্ড দেখিয়ে শপথ নিয়েছো তা তোমরা মনে প্রানে ধারন করবে এবং সকল অন্যায়কে না বলবে। লাল সবুজের এমন ব্যতিক্রম উদ্যোগ আমাদের দারুণভাবে উজ্জীবিত করেছে। তিনি আরো বলেন, আজকের শপথের মাধ্যমে তোমরা আদর্শ মানুষ হয়ে বাংলাদেশকে আরো বহুদূর এগিয়ে নিয়ে যাবে। তিনি এমন ব্যতিক্রমী অনুষ্ঠান আয়োজন করার জন্য লাল সবুজ উন্নয়ন সংঘকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম ৮ মার্চ পঞ্চগড় তেঁতুলিয়া থেকে টিফিনের টাকা বাঁচিয়ে ভ্রাম্যমান মাদক, ইভটিজিং ও বাল্য বিবাহ প্রতিরোধে কার্যক্রম পরিচালনা করছেন। মৌলভীবাজার ছিলো তার ৫১ তম জেলা। আগামী শনিবার হবিগঞ্জ কার্যক্রম পরিচালনা করবেন।