রেল লাইন নির্মাণের চুক্তি স্বাক্ষর

মঙ্গলবার রেলভবনে বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ রেল লাইন এবং টঙ্গী- জয়দেবপুর ২য় ডুয়েলগেজ রেল লাইন নির্মাণের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ভারতের লাইন অভ্ ক্রেডিট এর অর্থায়নে এ লাইন দু’টি নির্মিত হবে। ভারতীয় প্রতিষ্ঠান অ্যাফকন্স এবং কল্পতরু পাওয়ার ট্রান্সমিশন লিমিটেড (কেপিটিএল) যৌথভাবে নির্মাণ কাজ করবে। খবর- পিআইডি

বাংলাদেশের পক্ষে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আই) কাজী মোঃ রফিকুল আলম এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে অ্যাফকন্সের ভাইস প্রেসিডেন্ট অনুপ কুমার গুরু চুক্তিতে স্বাক্ষর করেন

চুক্তি অনুযায়ী ৩৬ মাসের মধ্যে কাজ শেষ করবে নির্মাণকারী প্রতিষ্ঠান। চুক্তিমূল্য বাংলাদেশি টাকায় ১ হাজার ৩৯৩ কোটি ৭৮ লাখ ৯০ হাজার টাকা ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক বলেন, প্রকল্পটি খুবই গুরুত্বপূর্ণ। এখন ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত ঢোকা ও বের হবার জন্য দু’টি রুট ব্যবহার করতে হয়। আরো দু’টি লাইন হলে কম সময়ের ব্যবধানে ট্রেন চলতে পারবে। এতে অধিক হারে যাত্রী পরিবহন করা যাবে।

মন্ত্রী এ সময় বলেন, সরকার রেলখাতের উন্নয়নে অধিক গুরুত্ব দিয়েছে। ফলে নতুন নতুন প্রকল্প নেয়া হচ্ছে। এ সময় তিনি ভারতের অর্থায়নে যে সকল প্রকল্প চলছে সেগুলো উল্লেখ করেন। এছাড়া ভবিষ্যতে এলওসির অর্থায়নে যে সকল প্রকল্প নেয়া হয়েছে, যেমন বগুড়া-সিরাজগঞ্জ, খুলনা-দর্শনা ডাবল লাইন, পার্বতীপুর-কাউনিয়া রেল লাইন নির্মাণ এবং সৈয়দপুর ওয়ার্কশপ নির্মাণের কথা উল্লেখ করেন।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মোঃ আমজাদ হোসেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি বৃন্দ, অর্থায়নকারী ভারতীয় এক্সিম ব্যাংক প্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রিন্স, ঢাকা নিউজ২৪