আজ দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশ

নিউজ ডেস্ক: তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি জিতে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বাংলাদেশ। আজ বাংলাদেশ সময় দিবাগত রাত সাড়ে ১২টায় দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দল দুটি। এই ম্যাচে বাংলাদেশ জিতলে সিরিজ জয় নিশ্চিত হবে। আর ওয়েস্ট ইন্ডিজ জিতলে সিরিজে সমতা ফিরবে। তবে গায়ানার চেনা কন্ডিশনে আজ জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করতে চায় বাংলাদেশ।

প্রথম ম্যাচে শুরুতেই বাংলাদেশ উইকেট হারায়। এরপর তামিম ইকবাল ও সাকিব আল হাসান দেশে-শুনে ব্যাট করেন। দ্বিতীয় উইকেটে তারা দুজন ২০৭ রানের জুটি গড়েন। সাকিব আল হাসান ব্যক্তিগত ৯৭ রানে আউট হলেও তামিম ইকবালকে কেউ পরাজিত করতে পারেনি। তিনি ১৬০ বল খেলে ১৩০ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে শেষ দিকে ব্যাট হাতে ঝড় তোলেন মুশফিকুর রহিম। তিনি মাত্র ১১ বলে করেন ৩০ রান। তাতে ২৭৯ রানের লড়াকু সংগ্রহ পায় টাইগাররা। এরপর মাশরাফি বিন মুর্তজা ১০ ওভার বল করে ১ মেডেনসহ ৩৭ রান দিয়ে ৪ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাকফুটে ঠেলে দেন। তার সঙ্গে মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও মেহেদী হাসান মিরাজের বোলিং তোপে ৫০ ওভারে ২৩১ রানের বেশি করতে পারেনি ক্যারিবিয়ানরা।

প্রথম ম্যাচে উভয় দলই বেশ কিছু ভুল-ত্রুটি করেছে। সেগুলো শুধরে নিয়ে আজ উভয় দলই আবারো জয়ের নেশায় মাঠে নামবে। ময়দানি লড়াইয়ে বাংলাদেশ জিতলে সিরিজও জিতে নিবে। আর ওয়েস্ট ইন্ডিজ জিতলে টিকিয়ে রাখতে পারবে তাদের সিরিজ জয়ের আশা।

গায়ানার এই মাঠে ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পেয়েছিল বাংলাদেশ। তারপর রোববার প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিয়েছে। এই মাঠের কন্ডিশন অনেকটা বাংলাদেশের মতো। যেখানে স্পিন ধরে। সে কারণে আজকের ম্যাচেও ফেভারিট থাকবে বাংলাদেশ। অন্যদিকে ঘরের মাঠে ঘুরে দাঁড়াতে আরো শক্তিশালী হয়ে এই ম্যাচে মাঠে নামবে স্বাগতিকরা।

আজকের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ একজন অতিরিক্ত ব্যাটসম্যান নিয়ে খেলতে পারে। সেক্ষেত্রে কিয়েরান পাওয়েল অথবা কিমো পল আসতে পারেন সেরা একাদশে। তা না হলে একই একাদশ নিয়ে মাঠে নামতে পারে তারা। অন্যদিকে বাংলাদেশ দলও তাদের উইনিং কম্বিনেশন নাও ভাঙতে পারে। আর একবার সুযোগ দিতে পারে এনামুল হক বিজয়কে। যদি বিজয়কে সুযোগ দেওয়া না হয় তাহলে তার পরিবর্তে একাদশে আসতে পারেন লিটন কুমার দাস।বাংলাদেশের সম্ভাব্য একাদশ :
তামিম ইকবাল, এনামুল হক বিজয়/লিটন কুমার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি মুর্তজা, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য একাদশ :
ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ, জ্যাসন মোহাম্মদ, শিমরন হেটমায়ার, জ্যাসন হোল্ডার, রভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল, দেবেন্দ্র বিষু, অ্যাশলে নার্স ও আলজারি যোসেফ।