সৌদি পৌঁছেছেন ৪৬ হাজার ৪৫৬ হজযাত্রী

নিউজ ডেস্ক: পবিত্র হজ পালনের উদ্দেশ্যে এখন পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৬ হাজার ৪৫৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন।

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৩ হাজার ২২৬ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৪৩ হাজার ২৩০ জন হজযাত্রী রয়েছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৬৩টি ও সৌদি এয়ারলাইন্সের ৬৪ টিসহ মোট ১২৭টি ফ্লাইটে এসব যাত্রীদের পরিবহন করা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত সর্বশেষ হজ বুলেটিনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

সেখানে আরো উল্লেখ করা হয়েছে, এখন পর্যন্ত সৌদি আরবে তিনজন হজযাত্রী ইন্তেকাল করেছেন। তিনজনই পুরুষ।

গতকাল সোমবার (২৩ জুলাই) জামালপুর জেলার মো. আবুল কালাম আজাদ (৬০) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর-বি টি ০২৯৯৪৬৬।

এর আগে গত ১৮ জুলাই মানিকগঞ্জ জেলার মো. আব্দুল সাত্তার (৬৮) মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর বিএন-০৫৪০০০৮। এ ছাড়া ১৬ জুলাই নারায়ণগঞ্জ জেলার মোহাম্মদ আমীর হোসেন (৫৩) মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর বিআর-০৯৪৭১৩১।

এদিকে গতকাল বিকেলে কনসাল (হজ) মো. আবুল হাসানের সভাপতিত্বে আইটি দলের দলনেতা এবং সরকারি বাড়িগুলোর সুপারভাইজারদের নিয়ে একটি মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় দ্বিতীয় পর্যায়ে আগত হজযাত্রীদের আবাসন ব্যবস্থার পাশাপাশি মদিনা ফেরত হজযাত্রীদের আবাসন ব্যবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন। আগামী ২০ আগস্ট (চাঁদ দেখা সাপেক্ষে) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।