জাতির মূল পরিচয় তার সংস্কৃতিতে: মোশাররফ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, একটি জাতির মূল পরিচয় তার সংস্কৃতিতে। সংস্কৃতি দীর্ঘ দিনের একটি চলমান ধারা। রাতারাতি সংস্কৃতির জন্ম হয় না। একটি অঞ্চলের মানুষের দীর্ঘ দিনের আচার-আচরণ, অভ্যাস, চিন্তা ও ভাবনার সমন্বয়ে গড়ে ওঠে তার নিজস্ব সংস্কৃতি। খবর-  পিআইডি

মন্ত্রী শুক্রবার সন্ধ্যায় ফরিদপুরে কবি জসীম উদ্দীন হলে সংস্কৃতি মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে আয়োজিত দু’দিনব্যাপী সংস্কৃতিক উৎসবের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সংস্কৃতি আমাদের বাঁচিয়ে রাখে। যে গান শুনতে ভালোবাসে না সে মানুষ খুন করতে পারে। আমাদের আনন্দ ও মুক্তির সোপান রয়েছে দেশের সংস্কৃতিতে।

দু’দিনের এ সাংস্কৃতিক উৎসবে ফরিদপুর শহরসহ নয়টি উপজেলার বিভিন্ন পর্যায়ের শিল্পী, কবি ও সাহিত্যিকরা অংশগ্রহণ করছেন। উৎসবে রবীন্দ্রসংগীত, নজরুলগীতি, আধুনিক ও দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি, একক অভিনয়, পল্লিগীতি, লালনগীতি, লোকগীতি, জারি, সারি, মুর্শিদী গান ছাড়াও সরকারের উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে গান পরিবেশন করা হবে। দুই দিনের এ অনুষ্ঠানে জেলার ১৮০ জন শিল্পী অংশ নেবেন বলে জানা গেছে।

সভায় সভাপতিত্ব করেন জেলাপ্রশাসক উম্মে সালমা তানজিয়া। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ফরিদপুরের পুলিশ সুপার মোঃ জাকির হোসেন খান, ফরিদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খন্দকার মোহতেসাম হোসেন বাবর, জেলা আওয়ামী লীগের সভাপতি সুবল চন্দ্র সাহা প্রমুখ।

এর আগে মন্ত্রী জেলা ব্রান্ডিং বিষয়ক একটি বইয়ের মোড়ক উন্মোচন করেন ।