বেগম জিয়ার মুক্তি দাবিতে সমাবেশ করছে বিএনপি

নিউজ ডেস্কঃ দলের চেয়ারপারসন

খালেদা জিয়ার

মুক্তি ও সুচিকিৎসা দাবিতে রাজধানীর নয়া পল্টনে সমাবেশ করছে বিএনপি।

সারাদেশে জেলা-উপজেলায় ঘোষিত বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবেই শুক্রবার দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ করছে দলটি।

বেলা ৩টার দিকে সমাবেশ শুরু হয়েছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির কেন্দ্রীয় ও সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা সমাবেশে উপস্থিত আছেন।

এই সমাবেশে যোগ দিতে জুমার নামাজের পর থেকেই দলে দলে নেতাকর্মীরা নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন। দুপুর আড়াইটা নাগাদ নেতাকর্মীরা বিএনপি কার্যালয়ের সামনের সড়কে অবস্থান নেন। খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি সংবলিত ব্যানার ও ফেস্টুন এ সময় নেতাকর্মীদের খালেদা জিয়ার মুক্তি দাবিতে স্লোগান দিতে দেখা যায়।

বেশ কিছু শর্তসাপেক্ষে পুলিশ বিএনপিকে এই সমাবেশ করার অনুমতি দিয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে— জনসাধারণের যান চলাচলে বিঘ্ন করা যাবে না; নিজস্ব স্বেচ্ছাসেবক দিয়ে সমাবেশের শৃঙ্খলা বজায় রাখতে হবে; পল্টনে রাস্তার একটি অংশ ফাঁকা রাখতে হবে; লাঠিসোটা বা অন্য কোনো আগ্নেয়াস্ত্র সমাবেশস্থলে আনা যাবে না ইত্যাদি।

এই সমাবেশ ঘিরে শুক্রবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কের বিভিন্ন স্থানে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

গত ১৫ জুলাই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম এই কর্মসূচি পালনের ঘোষণা দেন। এর আগেও খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে বেশ কয়েকবার দলটির পক্ষ থেকে বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দেওয়া হয়েছিল। তবে পুলিশের অনুমতি না মেলায় কোনোবারই সমাবেশ করতে পারেনি দলটি।