জঙ্গি সাম্প্রদায়িকদের ক্ষমতার বাইরে রাখতে হবে: তথ্যমন্ত্রী

পিআইডি: বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিতে হলে টেকসই রাজনীতি এবং টেকসই অর্থনীতি দরকার দাবি করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, আর এই টেকসই রাজনীতির জন্য জঙ্গি, সাম্প্রদায়িকদের ক্ষমতার বাইরে রাখতে হবে। আর টেকসই অর্থনীতির জন্য অন্তর্র্ভুক্তির অর্থনীতি অনুসরণ করতে হবে।

মঙ্গলবার রাজধানীর পল্টন টাওয়ারে ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এর ডিরেক্টরি প্রকাশনা, ওয়েবসাইট উদ্বোধন ও লেখক সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘অতীতের সরকারগুলো বাংলাদেশের অর্থনীতি তথাকথিত বাজার অর্থনীতির কাছে ইজারা দিয়েছিলো। কিন্তু বাজার অর্থনীতির কাছে ইজারা এক জিনিস আর বাজার শক্তিকে কাজে লাগানো আরেক জিনিস। ’৭৫ এর পর থেকে অর্থনীতিতে রাষ্ট্রের ভূমিকা সংকুচিত করে আনা হয়। ফলে দারিদ্র্যের উল্লেখযোগ্য হ্রাস ঘটেনি। কিন্তু গত দশ বছরে এ সরকারের সাফল্য অনেক। এখন প্রবৃদ্ধি বাড়ছে, দারিদ্র্যও কমছে।’

ব্যাংকখাত প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, দেশব্যাপী বিভিন্ন ব্যাংকের তিন হাজার নতুন শাখা খোলা হয়েছে। এজন্য প্রবৃদ্ধি বাড়ছে। এসব ব্যাংক কিভাবে বিনিয়োগ করেছে তা দেখতে হবে। ক্ষুদ্র ঋণে কত টাকা বিনিয়োগ হয়েছে তা দেখতে হবে। বাজার শক্তিকে কাজে লাগাতে হবে।

এর আগে তথ্যমন্ত্রী লেখক সম্মাননা-২০১৮ এর আওতায় ১৬ জন লেখকের হাতে ক্রেস্ট ও সম্মাননা তুলে দেন।

ইআরএফ প্রেসিডেন্ট সাইফ ইসলাম দিলাল এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিজভী নেওয়াজসহ ফোরামের সদস্যবৃন্দ সভায় বক্তৃতা করেন।

প্রিন্স, ঢাকা নিউজ২৪