মৌলভীবাজারের ৪ রাজাকারের মৃত্যুদণ্ড

সুমন দত্ত: মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত হয়ে মৃত্যুদণ্ডের শাস্তি পেলেন মৌলভীবাজারের রাজানগর থানার চার রাজাকার। এরা হচ্ছেন মো.আকমল আলী (৭৬), আবদুর নুর তালুকদার ওরফে লাল মিয়া(৬২), আনিছ মিয়া (৭৬) ও আব্দুল মোছাব্বির। মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতির নেতৃত্বে গঠিত ৩ সদস্যের বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

অভিযুক্তদের বিরুদ্ধে দুটি অভিযোগ প্রমাণিত হয়। গণহত্যার অভিযোগে চারজনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। অন্যদিকে দুইজন মুক্তিযোদ্ধা অপহরণে এদের সকলের আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়। প্রসিকিউটর হায়দার আলী বলেন, দণ্ডপ্রাপ্তরা হিন্দু এলাকার সব পুরুষ সদস্যদের পুকুর পাড়ে এনে পিটিয়ে গুলি করে হত্যা করে সেখানে ফেলে দেয়। আর নারীদের গণহারে ধর্ষণ করে। এসব অপরাধ সাক্ষ্য দ্বারা প্রমাণিত হয়েছে। এই রায়ে প্রসিকিউশন সফল হয়েছে অপরাধ প্রমাণে।

এদিকে আসামি পক্ষের আইনজীবী এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপীল করবেন বলে জানিয়েছেন। রায়ের সার্টিফায়েড কপি পেলে ৩০ দিনের মধ্যে তাদের এই আবেদন করতে হবে বলে তারা জানান।প্রসঙ্গত, ২০১৭ সালের ৭মে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এর আগে ২০১৬ সালে ২৩ মার্চ আসামিদের বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনাল।

আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, গুমসহ একাধিক অপরাধে অভিযুক্ত করা হয়।দণ্ডপ্রাপ্তদের মধ্যে আকমল আলী তালুকদারকে ২০১৫ সালের ২৬ নভেম্বর গ্রেফতার করা হয়। বাকীরা পলাতক।