বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত

নিউজ ডেস্ক: বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ষষ্ঠ বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই বৈঠকে অনুষ্ঠিত হয়। বৈঠকে ১৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অন্যদিকে ভারতের ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

বৈঠক সূত্রে জানা যায়, বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বৈঠকে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অপরাধমূলক কর্মকাণ্ড দমনে সহযোগিতা, মানব ও মাদক পাচার, সীমান্ত হত্যা এবং ভ্রমণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুইজন সচিব, পুলিশের মহাপরিদর্শক, বিজিবি মহাপরিচালক, র‌্যাব মহাপরিচালক, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা বৈঠকে যোগদান করেন।

সকালে সচিবালয়ে পৌঁছালে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে ফুল দিয়ে স্বাগত জানান বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল— ছবি সংগৃহীত
এর আগে রোববার সকালে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সচিবালয়ে পৌঁছালে তাকে ফুল দিয়ে স্বাগত জানান বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রাঙ্গনে পুলিশের একটি চৌকস দল ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীকে সশস্ত্র সালাম জানায়।

বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয়েছিল ২০১৬ সালে, দিল্লিতে। ফিরতি সফরে শুক্রবার ঢাকায় আসেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। শনিবার সকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। পরে তিনি রাজধানীর যমুনা ফিউচার পার্কে সমন্বিত ভারতীয় ভিসা কেন্দ্র উদ্বোধন করেন। এরপর শনিবার বিকেলে তিনি রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবনের উদ্বোধন করেন।