রাখাইনে বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে জাতিসংঘ

নিউজ ডেস্ক:   রোহিঙ্গা মুসলমানদের প্রত্যাবাসন কাজ শুরু করতে মিয়ানমারের রাখাইন রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠানোর প্রস্তুতি নিচ্ছে জাতিসংঘ। বৃহস্পতিবার জাতিসংঘের উন্নয়ন সংস্থা এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদ ও স্বেচ্ছামূলক প্রত্যাবাসনের জন্য গত মে মাসে সু চি সরকারের সঙ্গে একটি চুক্তির রুপরেখা নির্ধারণ করেছিল জাতিসংঘের উন্নয়ন ও শরণার্থী বিষয়ক সংস্থা।

জাতিসংঘের উন্নয়ন প্রকল্পের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক হাওলিয়াং সু জানিয়েছেন, ২০১৭ সালের আগস্টের পর গত সপ্তাহে প্রথমবারের মতো জাতিসংঘের কর্মকর্তাদের রাখাইন রাজ্যে স্বাধীনভাবে চলাফেরা করার অনুমতি দিয়েছে মিয়ানমার সরকার। তবে যথার্থ মূল্যায়ন শুরুর আগে মিয়ানমার সরকারের সঙ্গে প্রাথমিক কর্মপরিকল্পনাটি নিয়ে এখনো আলোচনার প্রয়োজন আছে।

ইয়াঙ্গুনে রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে সু বলেন, ‘ আপনি বলতে পারেন, আমরা অত্যন্ত দ্রুততার সঙ্গে কাজ করছি। আমরা সমান্তরালভাবে একটি দল পাঠানোরও প্রস্তুতি নিচ্ছি।’

তিনি জানান, উত্তর রাখাইনে থাকা দুই লাখেরও বেশি রোহিঙ্গা ও অন্যান্য সম্প্রদায়ের প্রয়োজনীয় বিষয়গুলো পরিমাপ করবে দলটি।

গত বছরের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের বিতাড়ন অভিযানে নামে মিয়ানমারের সেনাবাহিনী। সেনাদের নির্যাতনের হাত থেকে প্রাণে বাঁচতে এ পর্যন্ত সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।