মুক্তিযোদ্ধা সুকুমার দেব আর নেই

সম্মিলিত সামাজিক আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা ষাটেরদশকের শেষভাগে সিলেটের ছাত্র আন্দোলনের অন্যতম নেতা ৭২-৭৩ এ সিলেট জেলা ছাত্র ইউনিয়ন এর সভাপতি যুব ইউনিয়নের সাবেক সহ সভাপতি এবং মনি সিংহ ফরহাদ স্মৃতি ট্রাষ্টিবোর্ডের সহযোগী সদস্য সুকুমার দেব রায় গত রাত ১২.৩০ ঘটিকায় ঢাকার মীরপুরস্থ নিজ বাস ভবনে মস্তিস্কে রক্তক্ষরনে আক্রান্ত হয়ে ৭০ বছর বয়সে পরলোক গমন করেন।

তাঁর মৃত্যুতে সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারেক আলী, সাধারণ সম্পাদক সালেহ আহমেদ গভীর শোক প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবার পরিজন ও সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে তাঁর আতর শান্তি কামনা করেন।মৃত্যু কালে তিনি বৃদ্ধা মাতা, স্ত্রী, অসংখ্য বন্ধু/বান্ধব ও গুনগ্রাহী রেখে গিয়েছেন।

বিবৃতিতে নের্তবৃন্দ বলেন প্রয়াত সুকুমার দেব রায় দেশে অসাম্প্রদায়িকতা, গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে আমৃত্যু নিবেদিত ছিলেন, তিনি সর্বদা হাসজ্জল, বন্ধুসুলভ আচরনের মধ্যদিয়ে সহকর্মীদের সাথে প্রানবন্ত থাকার চেষ্টা করতেন। নির্লোভ নিরহঙ্কারী ও সহমর্মিতা তাঁর জীবনের প্রধান বৈশিষ্ট ছিলো, সহকর্মী ও দেশের গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠার সংগ্রামে নিবেদিত প্রানপুরুষ হিসেবে তিঁনি বেঁচে থাকবেন।

আজ ১৪ জুলাই ১৮ তারিখ বিকালে হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জে নিজ গ্রামের বাড়ীতে তাঁর শেষ কৃত্যানুষ্টান সম্পন্ন হবে ।

প্রিন্স, ঢাকা নিউজ২৪