প্রতিবন্ধি কহিনুর সেরা হলেন পরিবার পরিকল্পনা কল্যাণ পরিদর্শিকা হিসাবে

রাউজান প্রতিধিন: রাউজান উপজেলার হলদিয়া ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্রের পরিদর্শিকা (ঋডঠ) প্রতিবন্ধি কহিনুর আকতার খানম চট্টগ্রাম জেলায় সেরা হয়ে পুরস্কার গ্রহন করেছেন। জানাগেছে, ৫৬ বছর বয়স্ক প্রতিবন্ধি কহিনুর ১৯৯২ সাল হতে দীর্ঘ ২৬ বছর পর্যন্ত হলদিয়া ইউনিয়নে প্রসূতি মা’দের সেবা দিয়ে সমগ্র এলাকায় যথেষ্ট সুনাম অর্জন করেছেন।

আমিরহাট বাজারের জনসেবা ফার্মেসীর স্বত্তাধিকারী সুজন সেন বলেন, কহিনুর আপার দিবা-রাত্রীর রোগীদের সেবা সত্যিই প্রশংসনীয়। তিনি জানান, অনেক সময় রাত ২টা/৩টা পর্যন্ত অনেক ডেলিভারী রোগীদের জন্য দোকান খুলে ঔষদ দিতে হয়। তিনি দীর্ঘ ২৬ বছর প্রতিবন্ধি হয়েও মা-বোনদের যে সেবা দিয়ে যাচ্ছে তা বর্তমানে ডাক্তার সমাজে বিরল।

প্রতিবন্ধি হয়েও কহিনুর দিনরাত এক মিনিটের জন্য ক্লান্ত হননি। কহিনুর প্রতিবন্ধি হওয়ার পরও তাকে বিবাহ করেন বরিশালের মো. শাহ জালাল। তাদের একমাত্র সন্তান মেহেদী হাসান রাকিব (২০) বর্তমানে চট্টগ্রাম শহরের বেসরকারী ইঞ্জিনিয়ার কলেজে অধ্যায়নরত। কহিনুর জানান, তারা ৬ বোন ৪ ভাই সকলেই ডিগ্রী পাস। তার পিতা মৃত জহিরুল ইসলাম জেলার সীতাকুন্ড পৌর সভার কাউন্সিলর ছিলেন।

মা নুর জাহান বেগম এখনো বেঁচে আছেন। ১৯৮২ সালে এসএসসি, ১৯৮৪ সালে এইচএসসি, ১৯৮৭ সালে বিএ পাস করা কহিনুর ১৯৯২ সালে সরকারী চাকুরীতে যোগদান করে সুনামের সহিত কর্মরত আছেন। গত ১১ জুলাই চট্টগ্রাম জেলা শিল্প একাডেমিতে তার হাতে ক্রেষ্ট সনদ তুলে দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার নুরুল আলম নিজামী। এর আগে গত বছরও কহিনুর চট্টগ্রাম জেলার মধ্যে সেরা হয়েছিলেন।

উল্লেখ্য, ১৫ বছর বয়সে প্রচন্ড জ্বরে তার ডান পা টি বাঁকা হয়ে যায়।

প্রিন্স, ঢাকা