নাটোরে পিতলের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত

Exif_JPEG_420

নাটোর প্রতিনিধি: নাটোরের নলডাঙ্গার মাধনগরে শ্রী শ্রী মদন মোহন দেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে।শনিবার বিকাল ৩টায় উপজেলার পশ্চিম মাধনগর মদন মোহন মন্দিরে বিপুল উৎসাহ উদ্দীপনায় ১৫০ বছরের পুরানো ঐতিহ্যবাহী পিতলের রথযাত্রা উৎসব আনুষ্ঠানিকভাবে হাজারো সনাতন ধর্মাবলম্বীর ভক্ত সাধারনদের রশিটেনে এর উদ্বোধন করা হয়। আগামী ২২ জুলাই শ্রী শ্রী মদন মোহন দেবের প্রত্যাবর্তনের মধ্য দিয়ে উল্টো রথযাত্রা হবে।

মন্দির কমিটি ও স্থানীয়রা জানান,শনিবার বিকাল ৩টায় উপজেলার পশ্চিম মাধনগর শ্রী শ্রী মদন মোহন দেবের মন্দির থেকে রথযাত্রা উৎসব শুরু হয়। ১৫০ বছরের পুরানো দেশের একমাত্র ১২ চাকার পিতলের তৈরি রথযাত্রায় বিপুল উৎসাহ উদ্দীপনায় আশে পাশের জেলা উপজেলার হাজারোও সনাতন ধর্মাবলম্বী সকল বয়সী মানুষ অংশ নেয়।

মদন মোহন মন্দির পরিচালনা কমিটির সভাপতি পিন্টু অধিকারী বলেন, ১৮৬৭ সালে নাটোরের জমিদার যামিনী সুন্দরী শ্রী শ্রী মদন মোহন মন্দিরে ২৫ ফুট উঁচু, ১২টি কোণের এই রথে ১২টি চাকা, ১২টি পাতি, ১২টি মূল গেট ও ১১২টি পিলারের সাহায্যে সম্পন্ন পিতলের এ রথ তৈরি করেন। তাদের জানামতে পিতলের এই রথ দেশের একমাত্র ও দক্ষিন এশিয়ার সর্ববৃহৎ।

১৮৬৭ সাল থেকে ১৯৪৭ সাল পযন্ত রথযাত্রা উৎসব চলতো। স্থানীয় বাসিন্দা আশি বছরের বৃদ্ধা আদুরী রাণী জানান,স্বাধীনতার পর মন্দিরে শুধু পুজা অর্চনা চলতো, কিন্ত রথযাত্রা হতো না। ২০১২ সালে এই রথটি অলৈাকিকভাবে কাঁপতে ছিল।এরপর ২০১২ সাল থেকে স্থানীয় মানুষের সহয়তায় আবার রথযাত্রা উৎসব শুরু হয়।

প্রিন্স, ঢাকা