দেশি-বিদেশি জাহাজ ও নৌযান দ্রতগতির ইন্টারনেট সেবা পাবে

বাংলাদেশের জলসীমায় সাগর ও নদীতে অবস্থানরত দেশি-বিদেশি জাহাজ ও নৌযানকে উপগ্রহ সেবা দেবে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এ স্যাটেলাইট থেকে দেশের সাগর ও নদীতে থাকা সব জাহাজ ও নৌযান আবহাওয়ার সঠিক তথ্যসহ বিভিন্ন জরুরি তথ্য সেবা পাবে। পুরনো ওয়্যারলেস সেবার পরিবর্তে জাহাজগুলো পাবে দ্রতগতির ইন্টারনেট সেবা। স্থলভাগের সাথে থাকবে ২৪ ঘণ্টা যোগাযোগ। এমনকি সরাসরি টেলিভিশন দেখার সুযোগও মিলবে নৌযানে।

বরিবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত এক সমঝোতা চুক্তিপত্র (এমওইউ) স্বাক্ষরিত হয়।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ পরিচালনার দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুস সামাদ এমওইউ-তে স্বাক্ষর করেন।
এসময় নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, ডাক, টেলিযোগ এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বহির্বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারসহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তথ্যসেবা দেয়ার লক্ষ্যে বিসিএসসিএল নৌপরিবহন মন্ত্রণালয়ের সাথে প্রথম এমওইউ স্বাক্ষর করল। পর্যায়ক্রমে অন্যান্য মন্ত্রণালয় ও বেসরকারি সংস্থার সাথে তারা এমওইউ স্বাক্ষর করবে।

বর্তমানে দেশের অভ্যন্তরীণ নদী ও সমুদ্র পথে চলমান জাহাজসমূহে উচ্চগতির টেলিযোগাযোগ সেবা না থাকায় সেখানে টেলিফোন, ইন্টারনেট, টেলিভিশন ও টেলিযোগাযোগের অন্যান্য সুবধিা পাওয়া যাচ্ছে না। বিসিএসসিএল নৌপরিবহন মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার অধীনস্থ বন্দর, ফেরিঘাট, জাহাজ ও অন্যান্য স্থাপনায় বঙ্গবন্ধু স্যাটলোইট-১ থেকে প্রয়োজনীয় সেবা প্রদান করবে। এর ফলে বাংলাদেশের সমুদ্র ও স্থানীয় নদী চ্যানেলগুলোতে থাকা জাহাজগুলো স্থলভাগের সাথে সার্বক্ষণিক যোগাযোগ, দ্রুতগতির ইন্টারনেট সেবা গ্রহণ ও টেলিভিশন প্রদর্শন করতে পারবে। ফলে নৌযানের নিরাপত্তা, অত্যাধুনিক এবং নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি টেলিযোগাযোগের সব ধরণের সুযোগ সুবিধা নিশ্চিত করা সম্ভব হবে। এতে জাহাজে অবস্থানরত নাবিক ও যাত্রীরা সার্বক্ষণিক টেলিযোগাযোগের সুবিধাভোগ করতে পারবে। এছাড়াও বিভিন্ন নৌ-বন্দর ও বাতিঘরেও বঙ্গবন্ধু স্যাটলোইট-১ এর মাধ্যমে টেলিযোগাযোগ সেবা প্রদান করা হবে।

উল্লেখ্য, দেশের প্রথম এই স্যাটেলাইটের পরিসেবা সুলভে দেশের সরকারি ও বেসরকারি উভয় খাতে পৌঁছে দিয়ে বিচ্ছিন্ন জনপদে টেলিযোগাযোগ সেবার আওতায় আনতে বিসিএসসিএল কাজ করে যাচ্ছে। পাশাপাশি আন্তর্জাতকি বাজারে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা বিপণনের প্রচষ্টো চালিয়ে যাচ্ছে বিসিএসসিএল। নৌপরিবহন মন্ত্রণালয়ের সঙ্গে এ চুক্তিটি হচ্ছে বিসিএসসিএল এর সেবা বিপণনের প্রথম সমঝোতা চুক্তি।

প্রিন্স, ঢাকা নিউজ২৪