চট্টগ্রামে চিকিৎসকদের ধর্মঘট স্থগিত

নিউজ ডেস্ক: চট্টগ্রামে বেসরকারি হাসপাতাল মালিক সমিতির ডাকা অনির্দিষ্টকালের চিকিৎসাসেবা বন্ধের কর্মসূচি সাময়িক স্থগিত ঘোষণা করেছে সংগঠনটি। সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে এ ধর্মঘট স্থগিত করা হয়।

সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বেসরকারি হাসপাতাল মালিক সমিতির সাধারণ সম্পাদক ডা. লিয়াকত আলী।

তিনি জানান, রোগীদের ভোগান্তির কথা মাথায় রেখে সোমবার সকালে চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল মালিক সমিতির সঙ্গে বৈঠকে বসে প্রশাসন। বৈঠকে প্রশাসনের আশ্বাসে সাময়িকভাবে ধর্মঘট তুলে নেয়ার কথা জানান বেসরকারি হাসপাতাল মালিক সমিতির নেতারা।

প্রসঙ্গত, গত ২৮ জুন জ্বর ও গলাব্যথা নিয়ে সমকালের সাংবাদিক রুবেল খানের আড়াই বছরের কন্যাশিশু রাইফাকে ম্যাক্স হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু সেখানকার চিকিৎসকদের চরম অবহেলা ও ভুল চিকিৎসার বলি হয়ে ভর্তির ৩০ ঘণ্টা পর মারা যায় শিশু রাইফা। এ ঘটনায় সারাদেশে সমালোচনার ঝড় ওঠে। ঘটনার দিন রাতে ম্যাক্স হাসপাতালে গিয়ে অভিযুক্ত চিকিৎসক ও নার্সদের শাস্তি দাবি করেন সাংবাদিক নেতারা।

অনিয়মের অভিযোগে গতকাল রোববার ওই হাসপাতালে অভিযান চালায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। অভিযানের প্রতিবাদে রোববার বিকেল তিনটা থেকে অনির্দিষ্টকালের জন্য চিকিৎসাসেবা বন্ধ করে ধর্মঘটের ঘোষণা দেয় চট্টগ্রাম বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান সমিতি। তাদের এ ঘোষণার সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিতর্কিত বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখা। হাসপাতালের পাশাপাশি চেম্বারে রোগী দেখাও বন্ধ করে দেওয়া হয়। তাদের হঠাৎ এমন ঘোষণায় সীমাহীন দুর্ভোগে পড়েন দূর-দূরান্ত থেকে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা। শিক্ষিত চিকিৎসক সমাজের এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেন সাধারণ মানুষও। উদ্বেগ প্রকাশ করেছে ক্যাব চট্টগ্রাম। জনগণকে জিম্মি করে নিজেদের দাবি আদায়ে ধর্মঘটের আহ্বান সাংবিধানিক অধিকার খর্বের শামিল বলে মন্তব্য করেছেন ক্যাব নেতারা।