ফান্ড রাইজিং প্ল্যাটফর্ম তৈরি করলো অপরাজয়

Oporajoy.org হচ্ছে একটি অনলাইন ভিত্তিক ফান্ড রাইজিং প্ল্যাটফর্ম। সাধারনভাবে বলতে গেলে ফান্ড রাইজিং বলতে, কোন একটি প্রোজেক্ট বাস্তবায়নের জন্যে অল্প অল্প করে অনেকের কাছ থেকে অর্থ সংগ্রহের পক্রিয়াকে বুঝায় । ইন্টারনেটের সুবিধা কাজে লাগিয়ে অনেক মানুষের কাছ থেকে অল্প পরিমাণে এই অর্থ সংগ্রহ করা হয় । পৃথিবী জুড়ে Kickstarter, Indiegogo এবং GoFundMe এর মত বড় বড় ওয়েবসাইট থাকলেও বাংলাদেশে এখন পর্যন্ত  ফান্ড রাইজিং নিয়ে কোন ওয়েবসাইট তৈরি হয়নি। তাই বর্তমান ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রাকে এক ধাপ এগিয়ে নিয়ে যেতে অপরাজয় শুরু করেছে ফান্ড রাইজিং প্ল্যাটফর্ম ।

২০০৮ সালে বিশ্ব অর্থনৈতিক মন্দার সময়ে আমেরিকাসহ ইউরোপের দেশগুলো যখন অর্থনৈতিক মন্দার কারণে ধুঁকছিল। ঠিক একই সময় ব্যাংকগুলো নতুন উদ্যোক্তাদেরকে লোন দিতে হিমশিম খাচ্ছিল। এমনকি পুরনো উদ্যোক্তাদেরও অর্থ সহায়তা পেতে অনেক কষ্ট করতে হচ্ছিল । সেই সময়টাতে ফান্ড রাইজিং উদ্যোক্তাদের মধ্যে নতুন আশার আলো দেখাতে শুরু করে । ২০০৯ থেকে মূলত ফান্ড রাইজিং প্লাটফর্মগুলো উদ্যোক্তাদের বিনিয়োগ সংগ্রহের জন্যে সুযোগ তৈরি করে দেয় । কিকস্টার্টার ও ইন্ডিগোগো প্লাটফর্ম দুটি কাজে লাগিয়ে উদ্যোক্তারা তাদের উদ্যোগের জন্যে প্রয়োজনীয় মূলধন সংগ্রহ করার সুযোগ পায় । সেই থেকে শুরু, এরপর একের পর এক সফলতার গল্প নিয়ে এগিয়ে যাচ্ছে ফান্ড রাইজিং। 

অপরাজয় আই টি প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থপনা পরিচালক এবং  অপরাজয়  ফান্ড রাইজিং সফটওয়্যার এর প্রতিষ্ঠাতা মঞ্জুরুল ইসলাম বলেন-  ফান্ড রেইজিং প্লাটফর্ম ব্যবহার করে একজন উদ্যোক্তা বা কোনো একটি সংগঠন তাদের প্রকল্পের জন্যে অর্থ সংগ্রহ করতে পারে । যেকোন প্রকল্প যেমন- লাইব্রেরী বানানো, গবেষণা কার্যক্রম পরিচালনার জন্যে, অসুস্থ্য মেধাবী শিক্ষার্থীর চিকিৎসার জন্যে, বন্যা বা ভূমিকম্পের মত প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত জনসাধারণের সাহায্যার্থে এমনকি ব্যাক্তিগত ফান্ড গঠনের জন্যেও ফান্ড রাইজিং প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবে।