রোহিঙ্গাদের জন্য ১০ কোটি ডলার ছাড় এডিবির

নিউজ ডেস্ক: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বসবাসের জন্য অবকাঠামো নির্মাণে ১০ কোটি মার্কিন ডলার ছাড় দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। রোহিঙ্গাদের জন্য সহায়তা প্যাকেজের প্রথম কিস্তি হিসেবে শুক্রবার এ অর্থ ছাড়ের অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

জাতিসংঘ ও ত্রাণ সংস্থাগুলো জানিয়েছে, গত বছর আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর হাত থেকে প্রাণে বাঁচতে এ পর্যন্ত ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এদেরকে কক্সবাজারে থাকার ব্যবস্থা করা হয়েছে। তবে বিপুল সংখ্যক এই জনগোষ্ঠীর আবাসন ও অন্যান্য সংকট মেটাতে হিমশিম খেতে হচ্ছে বাংলাদেশকে।

এডিবির প্রেসিডেন্ট তাকিহিকো নাকাও বলেছেন, ‘এডিবির প্রকল্পের এই প্রথম কিস্তি মৌলিক অবকাঠামো ও সেবার জন্য ব্যয় হবে যা ক্ষুধা, রোগ ও বিপর্যয়ের ঝুঁকি হ্রাস করবে।’

এর আগে গত মে মাসে ম্যানিলায় এডিবির বার্ষিক অধিবেশনে রোহিঙ্গাদের জন্য ত্রান সহায়তা চেয়েছিল বাংলাদেশ। ওই এডিবি বাংলাদেশকে সহায়তার প্রতিশ্রুতিও দিয়েছিল। এডিবির বরাদ্দকৃত এই অর্থ রোহিঙ্গা শিবিরের সড়ক সংস্কার এবং বিতরণ কেন্দ্র, হাসপাতাল, স্কুল ও জরুরি সেবা প্রদান ব্যবস্থা উন্নয়নের জন্য ব্যয় হবে। এছাড়া ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, ভূমিধস ঠেকাতে বাঁধ, পানি অপসারণ ব্যবস্থা নির্মাণেও এই অর্থ ব্যয় হবে।