বিশ্বকাপ ২০১৮: ব্রাজিলই ফেভারিট

নিউজ ডেস্ক: বত্রিশ দলের বিশ্বকাপ, ‘হারাধনের ছেলে’দের মতো একটি একটি করে ঝরতে ঝরতে বেঁচে আছে এখন আটটি। এই আট দল নিয়েই আগামীকাল থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ ফাইনাল!

অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই। শিরোপা নির্ধারণী ফাইনাল ১৫ জুলাইয়েই হবে। এটি ক্ষুদ্র সংস্করণের ফাইনাল- যে ফাইনালের আগে বিশেষণ হিসেবে যোগ করতে হচ্ছে ‘কোয়ার্টার’!

গ্রুপের পথ ধরে কোয়ার্টার ফাইনাল আসতে আসতে যেমন দল কমে গেছে, তেমনি কমে এসেছে ফেভারিটের ঝাঁকও। জার্মানি, আর্জেন্টিনা আর স্পেনের মতো বিশ্বচ্যাম্পিয়নরা বিদায় নেওয়ায় শিরোপার লড়াই সীমিত এখন ব্রাজিল, ফ্রান্স, বেলজিয়ামের মধ্যে। এ ক্ষেত্রে বিশ্নেষকদের চোখে এগিয়ে আবার পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলই। কারণটাও সহজে অনুমিত। র‌্যাংকিং, শক্তি-সামর্থ্য আর ফর্ম- তিনের মিশেলে টিকে থাকা দলগুলোর মধ্যে এগিয়ে যে নেইমাররাই। এরই মধ্যে দু’দিনের কোয়ার্টার ফাইনাল লড়াইয়ের লাইনআপ ঠিকঠাক হয়ে গেছে। যার মধ্যে প্রথম দিন আবার ‘স্পেশাল’। মাঠে নামতে যাওয়া চারটি দলের তিনটিই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন। তুলনায় দ্বিতীয় দিনের বড় দল কেবল ইংল্যান্ড, যাদের একমাত্র বিশ্ব শিরোপাটি ৫২ বছর আগের। কোয়ার্টারের যে রসকষ, তার বেশিরভাগটাই তাই শুক্রবার রাতের। রাত ৮টায় তিন আসরের শিরোপাজয়ীর ম্যাচে খেলবে উরুগুয়ে-ফ্রান্স। আর রাত ১২টায় ব্রাজিল-বেলজিয়াম। শিরোপাপ্রত্যাশী এ দুটি দলের র‌্যাংকিংয়ে অবস্থানও পাশাপাশি- দুই আর তিন। বেলজিয়ামের ‘সোনালি প্রজন্ম’ আর ব্রাজিলের ‘পাঁচ শিরোপা’র প্রসঙ্গ তো আছেই। ‘ওয়ার্ল্ড কাপ নাইটে’র দিক থেকে রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে জমজমাট ও রোমাঞ্চকর রাত হতে যাচ্ছে শুক্রবারই।

দ্বিতীয় রাউন্ড-পরবর্তী দু’দিনের বিশ্রামের ফাঁকে দলগুলো ব্যস্ত এখন শারীরিক ক্লান্তি ঝেড়ে চনমনে হয়ে ওঠায়। তবে অনুশীলনও চলছে নিয়ম মেনেই। সোমবার রাতে সামারা অ্যারেনায় দ্বিতীয় রাউন্ডের ম্যাচ খেলেই কাজানে চলে গেছে ব্রাজিল। বুধবার পুরোদমে অনুশীলনও করেছেন নেইমার-কুতিনহোরা। ব্রাজিলের জন্য সুখবর হচ্ছে, এই প্রথম স্কোয়াডে থাকা ২৩ জনের সবাইকে সুস্থ পাচ্ছেন তিতে। চোটের সমস্যা সামলে অনুশীলনে ফিরেছেন মার্সেলো, দানিলো ও ডগলাস কস্তা। গত ১২ জুন রাশিয়ায় পা রাখার পর থেকে প্রতিটি ম্যাচের আগেই ব্রাজিলের কেউ না কেউ চোটের মধ্যে ছিলেন। ব্রাজিলের কোয়ার্টার প্রতিপক্ষ বেলজিয়ামও নেমে পড়েছে মাঠে। রবার্তো মার্টিনেজ ও থিয়েরি অঁরির সঙ্গে গোল নিয়ে কাজ করেছেন রোমেলু লুকাকু। ব্রাজিল-বেলজিয়াম ম্যাচের চার ঘণ্টা আগে নিজনি নোভগোরদে নামবে ফ্রান্স-উরুগুয়ে। দ্বিতীয় রাউন্ড শুরুর প্রথম রাতে ফ্রান্স ৪-৩-এ আর্জেন্টিনাকে আর উরুগুয়ে ২-১-এ পর্তুগালকে হারায়। কিলিয়ান এমবাপ্পে, আন্তোনিও গ্রিজম্যান, অলিভিয়ের জিরুদদের নিয়ে গড়া ফরাসি আক্রমণের সামনে দিয়েগো গডিনদের উরুগুয়ে। তবে লুইস সুয়ারেজ, এডিনসন কাভানিদের কারণে আক্রমণও বেশ সমৃদ্ধ। বাংলাদেশ ফুটবল ফেডারেশন সভাপতি কাজী সালাউদ্দিনের মতে, এ পর্যন্ত সবচেয়ে ভালো খেলা দুটি দলই হচ্ছে ফ্রান্স ও উরুগুয়ে। তবে কোয়ার্টারে মুখোমুখি হয়ে যাওয়ায় যে কোনো একটি দলকে আগেভাগেই বিদায় নিতে হচ্ছে। এদিক থেকে সুবিধাজনক অবস্থায় আছে ইংল্যান্ড। ১৯৬৬-এর চ্যাম্পিয়নরা কোয়ার্টারে পেয়েছে সুইডেনকে। শনিবার রাত ৮টায় ইংল্যান্ড-সুইডেনের মধ্যে এক দলের পর সেমিফাইনালের শেষ স্পটের জন্য মুখোমুখি হবে রাশিয়া-ক্রোয়েশিয়া। ক্রোয়াটরা এর আগে বিশ্বকাপ সেমিতে খেলেছে কেবল ১৯৯৮ সালে। তবে দ্বিতীয় রাউন্ডে উঠে উচ্ছ্বসিত হওয়া রাশিয়া এখন আরও এক ধাপ এগিয়ে শেষ চারেও যেতে চায়!

রাশিয়ার মতো সেমির স্বপ্ন এখন বাকি সাত দলেরও। রোমাঞ্চকর ফুটবলের অপেক্ষা সারাবিশ্বের ফুটবল দর্শকেরও।