একাত্তরের ইতিহাস ভুলার মত না: নূর

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, আমরা একাত্তরের ইতিহাস ভুলতে চাই না এবং ভুলতে দিতেও চাই না। নতুন প্রজন্মের সামনে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে চাই।

মন্ত্রী বুধবার ঢাকায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত শ্যূনন রেপাটরী থিয়েটার পরিবেশিত মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশের এক নারীর সংগ্রামী জীবন নিয়ে নির্মিত “লাল জমিন” নাটকের মঞ্চায়ন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। নাটকটিতে একক অভিনয় শৈলী প্রদর্শন করেন বিশিষ্ট অভিনেত্রী মোমেনা চৌধুরী।

মন্ত্রী বলেন, ‘শিল্পকলা একাডেমিতে নাটকটি প্রথম দেখে আমি মুগ্ধ ও অভিভূত হয়েছি। এরপর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে নাটকটি সারাদেশে মঞ্চায়নের জন্য অনুদানের ব্যবস্থা করা হয়েছে’।

ইতোমধ্যে অনেকগুলো জেলায় নাটকটি মঞ্চায়িত হয়েছে। মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, নাটকটি দেখে তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে জানতে পারবে। লাল জমিন নাটকে ফুটে ওঠেছে মুক্তিযুদ্ধের ইতিহাস, রাজাকার-আল বদরদের হত্যা ও ধর্ষণের নির্মম কাহিনী।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মোঃ আব্দুল মান্নান ইলিয়াসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ।

প্রিন্স, ঢাকা নিউজ২৪