শেখ হাসিনার নেতৃত্বে কৃষির আধুনিকায়ন হয়েছে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর সাথে সোমবার মন্ত্রণালয়ে তাঁর অফিস কক্ষে আফগানিস্তান থেকে শিক্ষা সফরে আগত এবং বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা(FAO) এর এক প্রতিনিধিদল সাক্ষাৎ করে। ১৩ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন আফগানিস্তানের কৃষি ও পশু সম্পদ বিষয়ক উপমন্ত্রী (Deputy Minister) Hamdullah  Hamderd.

মন্ত্রী প্রতিনিধিদলকে বাংলাদেশের কৃষিক্ষেত্রে উন্নয়নের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ, দূরদর্শী ও অগ্রসর নেতৃত্বের ফলে কৃষির আধুনিকায়নে বাংলাদেশ বিশ্বের অনেক দেশ থেকেই এগিয়ে আছে। বাংলাদেশের বিজ্ঞানীরা তাদের মেধা ও দক্ষতা দিয়ে ক্ষতিকারক পোকার প্রতিরোধক জিন সন্নিবেশ করে নতুন বেগুনের জাত উদ্ভাবন করতে সক্ষম হয়েছে। বিজ্ঞানীরা পাটের জিনোম এবং পাটের কা-পচা রোগের জন্য দায়ী ছত্রাকের জিনোম সিকোয়েন্সে সক্ষম হয়েছে। এর ফলে ভবিষ্যতে মজবুত আঁশযুক্ত পাট বা কা-পচা রোগ প্রতিরোধী জাতের উদ্ভাবন সহজতর হবে। জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে খাদ্য উৎপাদন বহাল রাখতে জীবপ্রযুক্তির জ্ঞান অর্জনের প্রতি গুরুত্ব দেয়া হয়েছে ।

মন্ত্রী আরো বলেন, বাংলাদেশের কৃষকদের উদ্ভাবনী চিন্তার ফলে এখন দেশের জমি সাড়ে তিন ফসলি। স্বাস্থ্যসম্মত নিরাপদ সবজির ওপর সর্বাধিক গুরুত্ব দিয়ে স্বাস্থ্য ও কৃষি খাতে বায়োটেকনোলজি বা জীবপ্রযুক্তিবিদ্যার ব্যবহারের দিকে অগ্রসর হচ্ছে বাংলাদেশ। ফলে বাংলাদেশের খাদ্যে দীর্ঘস্থায়ী স্বয়ংসম্পূর্ণতা ও সুলভ মূল্যে ঔষধ এবং প্রতিষেধকের নিশ্চয়তার সম্ভাবনা বৃদ্ধি পাবে।

প্রিন্স, ঢাকা নিউজ২৪