কোটা সংস্কার আন্দোলনে রাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন

রাবি প্রতিনিধি: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন চলছে। এতে অধিকাংশ বিভাগে ক্লাস অনুষ্ঠিত হয়নি। অন্যদিকে আন্দোলন প্রতিহত করতে ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। ফলে ক্যাম্পাসে এক ধরনের উত্তেজনা বিরাজ করছে।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, গতকাল (রবিবার) অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় আন্দোলনকারীরা। সেইসাথে, আজ সোমবার ক্যাম্পাসে পতাকা মিছিল এবং বিক্ষোভ কর্মসূচিরও ঘোষণা দেয়। সকল বাধাকে উপেক্ষা করে কর্মসূচি চালিয়ে যাবে বলে জানায় কোটা সংস্কার আন্দোলনের রাবি শাখার আহ্বায়ক মাসুদ মোন্নাফ।

এদিকে, আন্দোলন প্রতিহত করতে ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। ক্যাম্পাসে সকল ধরনের বিশৃঙ্খলা এড়াতে ছাত্রলীগ মাঠে থাকবে বলে জানায়। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ‘যে কোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে ছাত্রলীগ ক্যাম্পাসে সবসময় অবস্থান করবে। তবে আন্দোলনকারীদের প্রতিপক্ষ হিসাবে ছাত্রলীগ কাজ করবে না বলেও জানান তিনি।

খোঁজ নিয়ে জানা যায়, সোমবার অধিকাংশ বিভাগে ক্লাস অনুষ্ঠিত হয়নি। গতকাল আন্দোলনকারী এবং সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের এলোপাতাড়ি হামলার কারনে শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে। অন্যান্য দিনের মতো ক্যাম্পাসে শিক্ষার্থীদের আনাগোনা কম।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, গতকাল ছাত্রলীগ যেভাবে হামলা চালিয়েছে তাতে ক্যাম্পাসে আসতে ভয় পাচ্ছি। আজ আবার তারা সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা চালাবে না তার কোনো গ্যারান্টি নেই।

অপরদিকে, বেলা এগারোটার দিকে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থানরত ছাত্রলীগ নেতাকর্মীদের সাথে কথা বলেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান। তিনি ছাত্রলীগকে অপ্রীতিকর ঘটনা এড়ানোর আহŸান জানান।

প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘আন্দোলনকারী শিক্ষার্থীরা শান্তিপূর্ণ আন্দোলন করবে বলে আশ্বস্ত করেছে। আন্দোলনকারীরা কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটালে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যবস্থা গ্রহণ করবে। বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।’

তিনি আরও বলেন, অনাকাঙ্খিত ঘটনা এড়াতে প্রক্টরিয়াল বডি এবং পুলিশ প্রশাসন সর্বদা সজাগ থাকবে।

উল্লেখ্য, গতকাল (রবিবার) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর কয়েক দফা হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনার পর থেকে ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে।

প্রিন্স, ঢাকা