পার্বত্য অঞ্চলে শন্তি সম্প্রীতি অর্জন শির্ষক সেমিনার

মঙ্গলবার ঢাকার সিরডাপ মিলানায়তনে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ‘পার্বত্য অঞ্চলে শান্তি ও সম্প্রীতি অর্জনে প্রতিবন্ধকতা ও করণীয়’ শীর্ষক দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এ সেমিনারের উদ্বোধন করেন।

সেমিনারে জানানো হয়, দু’যুগের সশস্ত্র সংঘাতের অবসান ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় ১৯৯৭ সালের ২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মোট ৭২টি ধারার মধ্যে ইতিমধ্যে ৪৮টি সম্পূর্ণ, ১৫টি আংশিক এবং নয়টির বাস্তবায়ন প্রক্রিয়া চলমান রয়েছে। ভূমি বিরোধ নিষ্পত্তির জন্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন (সংশোধন) ২০১৬ পাস করা হয়েছে, সাথে সাথে ভূমি কমিশনের কাজও শুরু হয়েছে। তাছাড়া পার্বত্যবাসীর জীবনমান উন্নয়নে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।

এছাড়াও সেমিনারে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে স্থায়ী শান্তি, সম্প্রীতি এবং উন্নয়নের জন্য নিম্নোক্ত বিষয়সমূহের ওপর গুরুত্বারোপ করা হয়: ক) পার্বত্য অঞ্চলের বিভিন্ন আঞ্চলিক দলের মধ্যে সমঝোতা প্রতিষ্ঠা এবং ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত শান্তি চুক্তির প্রতি আনুগত্য প্রকাশ করতে হবে। খ) পাহাড়িদের প্রতি অতি ভালবাসার ভাণ করে জাতীয় ও আন্তর্জাতিক কোন গোষ্ঠী তাদেরকে প্ররোচিত করে কোন সাম্প্রদায়িক সংঘাত সৃষ্টি করতে না পারে সেদিকে সবাইকে সজাগ থাকতে হবে। গ) পার্বত্য শান্তি চুক্তির অবাস্তবায়িত ধারাসমূহ পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে। ঘ) এ অঞ্চলের ভূমি বিরোধ নিষ্পত্তিকল্পে ভূমি কমিশনকে সক্রিয়ভাবে কাজ করতে হবে এবং পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ ও পার্বত্য জেলা পরিষদসমূহকে আরো সক্রিয় করে গড়ে তুলতে হবে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মানিক লাল বনিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, রাঙ্গামাটি পাবর্ত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, অবসরপ্রাপ্ত কর্ণেল পরিমল চাকমা রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি মোঃ শাখাওয়াত হোসেন প্রমুখ। অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন গবেষক ও প্রাবন্ধিক ড. নূহ আলম লেনিন।

সেমিনারে ঢাকা ও পাবর্ত্য চট্টগ্রাম অঞ্চলের সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ১০০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

প্রিন্স, ঢাকা নিউজ২৪