উন্নতবিশ্বে ফুটওয়্যার রপ্তানিতে বাংলাদেশ প্রস্তুত: বানিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, চামড়া বাংলাদেশের ঐতিহ্যবাহী রপ্তানি পণ্য। বিশ্ব বাজারে বাংলাদেশের তৈরি ফুটওয়্যারের বিপুল চাহিদা রয়েছে। বাংলাদেশ বিপুল পরিমাণ চামড়া ও চামড়াজাত পণ্য বিশ্বের অনেক উন্নত দেশে সুনামের সাথে রপ্তানি করে আসছে। ফুটওয়্যারে ব্যবহৃত উন্নতমানের কাঁচামাল বাংলাদেশের নিজস্ব উৎপাদিত, আমদানি করতে হয় না। বাংলাদেশে বিপুলসংখ্যক দক্ষ জনশক্তি রয়েছে। ফলে বাংলাদেশ তৈরিপোশাকের মতো কম মূল্যে উন্নতমানের ফুটওয়্যার তৈরি ও রপ্তানি করতে সক্ষম।

বাণিজ্যমন্ত্রী আজ ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন এবং অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি)-এর উদ্যোগে আয়োজিত বাংলাদেশের তৈরিপোশাক ও ফুটওয়্যারের ওপর একটি বিশেষ ওয়ার্কশপে বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে পরিণত হতে যাচ্ছে। বাংলাদেশ তার অর্থনীতির গতির চাকা অব্যাহত রাখতে রপ্তানির পণ্য সংখ্যা বৃদ্ধি ও নতুন নতুন রপ্তানি বাজার সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছে। বাংলাদেশ আশা করছে, উন্নত বিশ্ব বাংলাদেশের পাশে থাকবে এবং প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখবে।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক (চুন্নু) এ ওয়ার্কশপে বক্তব্য রাখেন। বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য বাণিজ্যসচিব শুভাশীষ বসু, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মোহাম্মদ শফিউল ইসলাম, বিজিএমইয়ের প্রেসিডেন্ট মোঃ সিদ্দিকুর রহমান, বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোনের নির্বাহী পরিচালক মেজর জেনারেল মোঃ হাবিবুর রহমান খান এবং ব্রাসেলসে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সাহাদাত হোসেন এসময় উপস্থিত ছিলেন।

প্রিন্স, ঢাকা নিউজ২৪