অবৈধ বাস টার্মিনাল গড়ে উঠায় ছাত্রছাত্রী ও অভিভাবকে দুর্ভোগ

এজাজ রহমান: সমগ্র রাজধানীতে যত্রতত্র বাস টার্মিনাল গড়ে উঠেছে। এমনই একটি বাস স্টেশন আরামবাগ পুলিশ বক্সের মোড়ে এজিবি কলোনীর দেয়াল ঘেষে বাস টার্মিনাল গড়ে উঠেছে। পরিত্যক্ত ফুটপাতে কোন যাত্রী ছাউনী নাই এবং পাবলিক টয়লেট নাই। অত্র আরামবাগসহ এজিবি কলোনী এলাকায়, নটরডেম বিশ্ববিদ্যালয়, টিএন্ডটি স্কুল এন্ড কলেজ, কমলাপুর স্টেশন সংলগ্ন মতিঝিল মডেল স্কুল এন্ড কলেজ, আইডিয়াল স্কুল এন্ড কলেজ, সেন্ট্রাল গভঃ বালক/বালিকা বিদ্যালয়সহ মতিঝিল কলোনী উচ্চ বিদ্যালয়ে আগত ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের যাতায়াতের অসুবিধা এবং সরকারী এজিবি কলোনীর কর্মকর্তারা অত্র বাসস্ট্যান্ডকে নিয়ে আতঙ্কিত থাকে।

বাসস্ট্যান্ডের পেছনে মাদকসেবন এবং বিক্রয় হয়ে থাকে। আরামবাগ বাস টার্মিনালে এফটিসিএল, ল্যাম্পস পরিবহন, ওয়েলকাম পরিবহন, বিকল্প পরিবহন, নিউভিশন পরিবহন, শতাব্দী পরিবহন, মৈত্রী পরিবহন, এফটিসিএল পরিবহনের মালিক সমিতি ও নটরডেম কলেজ এর অপর পাশে ইডেন বিল্ডিং এর নীচে ঢাকা-কক্সবাজার রুটের হাইওয়ে টার্মিনালে গ্রীন লাইন, শ্যামলী পরিবহন, দেশ ট্রাভেলস, এস আলম পরিবহন, সোহাগ পরিবহন, ইউনিক পরিবহন রাস্তার উপর পার্কিং করে যাত্রী ওঠা-নামা করায় যানজটের সৃষ্টি হয়। ফকিরাপুল টিএন্ডটি স্টাফ কোয়ার্টার গেট, পল্টন থানা সংলগ্ন ও বাংলাদেশ ব্যাংক এবং সোনালী ব্যাংক বাস টার্মিনালে যানজটের সৃষ্টি করছে।

এছাড়া সরকারী বেসরকারী ব্যাংক শাখায় শিল্প-ব্যবসা-বাণিজ্যের অর্থনৈতিক লেনদেনে গ্রাহকরা নিরাপত্তাহীনতায় ভোগেন বলে অসংখ্য গ্রাহক আমাদেরকে জানান। ১০নং ওয়ার্ড কাউন্সিলর ও ৯নং ওয়ার্ড কাউন্সিলর জনসেবার মান উন্নয়নে কোন প্রকার সুদৃষ্টি নাই। নটরডেম এর সন্মুখের অব্যবহৃত ফুটওভার ব্রিজ দিয়ে জনসাধারণের চলাচল নেই বললেই চলে। উপরন্তু সেখানে নারী ও মাদক ব্যবসা চলে বলে জানান এলাকাবাসী। পরিবহন নিয়ন্ত্রণে ট্রাফিক ও জনসাধারণের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এদিকে দৃষ্টি দেয়া প্রয়োজন বলে এলাকাবাসী মনে করেন।