ভূমি অধিগ্রহন জটিলতায় চালু হচ্ছে না পাইপাস সড়ক

মুকুল, কুষ্টিয়া: ভূমি অধিগ্রহন জটিলতায় আটকে গেছে কুষ্টিয়া শহর বাইপাস সড়কের কাজ। ইতোমধ্যে ৯৯ভাগ কাজ শেষ হলেও জটিলতার কারনে আগামী ডিসেম্বরের আগে সম্পন্ন হচ্ছেনা নির্মাণ কাজ। অথচ এই সড়কটির নির্মাণ কাজ শেষ হবার কথা ছিলো চলতি মাসেই। ভূমি মালিকদের অর্থের সংস্থান নিশ্চিত না হওয়ার কারনেই এমনটি হয়েছে বলে জানিয়েছে সড়ক বিভাগ।

২০১৬ সালের ২৮জানুয়ারী প্রায় ১০৯ কোটি টাকা ব্যয়ে প্রায় ৭ কিলোমিটার(৬.৬০ কি:মি:) কুষ্টিয়ার কাঙ্খিত বাইপাস সড়ক নির্মাণ কাজ শুরু হয়। ২০০৫ সাল থেকে বাইপাস নির্মাণ প্রক্রিয়া শুরু হলেও ভুমি অধিগ্রহন জটিলতাই তা আটকে যায়। পরবর্তিতে ২০০৮ সালের দিকে পুনরায় শুরু হয় অধিগ্রহন প্রক্রিয়া। নানা অনিশ্চিয়তার পর শেষ পর্যন্ত আলোর মুখ দেখতে পায় কুষ্টিয়াবাসী। দ্রুত গতিতে বাইপাস সড়ক নির্মাণ কাজ শুরু হলেও শেষ মুহুর্তে থমকে যায় নির্মাণ কাজ। ১ দশমিক ৫৩ হেক্টর জমির অর্থের সংস্থান না হওয়ায় ঝুলে যায় সড়ক নির্মাণ সম্পন্নের কাজ। যার মুল্য প্রায় ১২ কোটি টাকা।

কুষ্টিয়া সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম জানিয়েছেন চলতি মাসেই বাইপাস সড়কটি খুলে দেয়ার কথা ছিলো। কিন্তু ভূমি মালিকদের অর্থ পরিশোধ না করায় তা সম্ভব হচ্ছেনা। প্রক্রিয়া সম্পন্ন হতে সময় লেগে যাবে আগামী ডিসেম্বর পর্যন্ত।
রফিকুল ইসলাম আরো জানান এরই মধ্যে চলতি অর্থ বছরে ভূমি মালিকদের পাওনার ১২ কোটি টাকার মধ্যে ১১ কোটি টাকার সংস্থান হয়েছে। চলতি অর্থ বছরে অবশিষ্ট দেয়া সম্ভব হচ্ছেনা। তাই আগামী ডিসেম্বরের আগেই ওই টাকার সংস্থান সম্ভব নয়। বলা চলে ডিসেম্বরের আগে কোনভাবেই সড়ক ওপেন করা সম্ভব হবেনা।

ভূমি মালিক কারিবুল ইসলাম জানান তার পাকাবাড়ির পুরোটাই অধিগ্রহনে চলে গেছে। ওই টাকা প্রাপ্তির নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত অন্য কোথাও যেতে পারছিনা। এব্যাপারে সড়ক বিভাগ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে আশ^াস পাওয়া গেলেও টাকা প্রাপ্তির বিষয়ে কোন নিশ্চয়তা পাচ্ছিনা। যদিও অর্থ প্রাপ্তি ছাড়াই অন্যত্র চলে যাওয়ার চাপও ছিল তার ওপর।

কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোমিনুর রহমান জানান, রেলওয়ে ওভার পাস নির্মাণে কিছুটা ত্রুটি এবং ভূমি অধিগ্রহন জটিলতার কারনে বাইপাস সড়ক নির্মাণ কাজ শেষ করতে বিলম্ব হচ্ছে। তবে আগামী ডিসেম্বরের মধ্যেই সব জটিলতার অবসান হয়ে যাবে।

এদিকে কুষ্টিয়াবাসী দীর্ঘদিনের দাবী কুষ্টিয়া শহর বাইপাস সড়ক নির্মাণ শেষ হতে বিলম্ব হওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন। তারা মনে করেন অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বাইপাস সড়ক নির্মাণে কর্তৃপক্ষের উদাসীনতার কারনেই এমনটি হচ্ছে।