নাটোরে ইসলামিক ফাউন্ডেশনের ৪দিন ব্যাপী হজ্জ প্রশিক্ষণ

নাটোর প্রতিনিধি: ইসলামিক ফাউন্ডেশন নাটোর জেলা কার্যালয়ের উদ্যোগে ২০১৮ সালের হজযাত্রীদের ৪দিন ব্যাপী এক হজ প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে। রবিবার সকালে নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ হজ প্রশিক্ষণের ১ম দিনে নাটোর সদর ও গুরুদাসপুরের সরকারি ও বেসরকারি পর্যায়ের ৪শতাধিক হজযাত্রী অংশ গ্রহণ করেন।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহিনা খাতুন।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজের অধ্যক্ষ শামসুজ্জামান ও সিভিল সার্জন ডাঃ আজিজুল ইসলাম। নাটোর জেলা ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক এ,কে, এম মোজাহিদুল ইসলামের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নাটোর জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক এ,কে,এম মনিরুল ইসলাম। প্রশিক্ষণে হজযাত্রীদের অসুস্থ্যতা জনিত চিকিৎসা, বহি:গমন বিধি-বিধান এবং হজের নিয়ম-কানুন সম্পর্কে পাঁচটি সেশনে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৪দিনের প্রশিক্ষণ কর্মসূচীতে নাটোর জেলার সরকারি ও বেসরকারি পর্যায়ের প্রায় এক হাজার দুইশ’ হজযাত্রী অংশগ্রহন করবেন।

আয়োজকরা বলেন, এই প্রশিক্ষণ গ্রহন করে হজ যাত্রীবৃন্দ সমৃদ্ধ হবেন। এর ফলে হজের আনুষ্ঠানিকতা যথাযথ ভাবে পালনের মধ্য দিয়ে তাঁরা তাদের হজকে সহজ ও সুন্দর করতে পারবেন।