ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার জিকো আসছেন

নিউজ ডেস্ক: সত্তর ও আশির দশকে দুনিয়া কাঁপানো কিংবদন্তি ফুটবলার ব্রাজিলের জিকো বাংলাদেশে আসছেন। বাংলাদেশের ফুটবলের মানোন্নয়ন ও ফুটবলারদের প্রশিক্ষণ দিতে রাশিয়া বিশ্বকাপ শেষে আসবেন আর্থার এন্তুনেস কইমবেরা। জিকো নামেই তিনি বিশ্বখ্যাত।

বাংলাদেশে ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেরা বুধবার স্থানীয় একটি হোটেলে এক জনাকীর্ণ সাংবাদিক সম্মেলনে একথা জানান। ব্রাজিলের প্রধান টিভি চ্যানেল গ্লোবো টিভির তিনজন সাংবাদিক বাংলাদেশে ব্রাজিল সমর্থক ফুটবল প্রেমীদের উপর একটি ডকুমেন্টরি তৈরি করতে এখন বাংলাদেশ সফর করছেন। সে উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে রাষ্ট্রদূত অলিভেরা বলেন, ফুটবল ভক্ত আর ব্রাজিলের সমর্থক হিসেবে বাংলাদেশের অবস্থান পৃথিবীর শীর্ষে। আর কোনো দেশে এত বিপুল সংখ্যক ব্রাজিলের ভক্ত আর সমর্থক খুঁজে পাওয়া যাবে না। তাই ঘনিষ্ঠ বন্ধু হিসেবে দ্বি-পাক্ষিক সম্পর্ক আরো গভীর করতে ব্রাজিল সরকার সহায়তা দিবে। ফুটবল একাডেমি প্রতিষ্ঠা, প্রশিক্ষণ, মানোন্নয়ন ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের ফুটবলকে উন্নীত করতেই এই সহায়তা। বিশ্বকাপ শেষে আসবেন জিকো। তালিকায় আরো কিংবদন্তি ফুটবলার রয়েছে।

ব্রাজিলের গ্লোবো টিভির তিন সাংবাদিক ক্লেতন কনজারভেরি, ইগোর আব্রু ও মাইকেল বেনেতো, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তা খন্দকার রাকিবুল ইসলাম প্রমুখ সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন।

ব্রাজিলের সাংবাদিকরা জানান, ফুটবল তথা ব্রাজিলকে বাংলাদেশের এত মানুষ ভালোবাসে তা আগে জানা ছিল না। পুরোনো ঢাকা, চট্টগ্রাম, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকা ঘুরে দেখলাম ব্রাজিলকে নিয়ে অভূতপূর্ব দৃশ্য। এত আলোড়ন, উৎসাহ আর উম্মাদনা পৃথিবীর আর কোথাও নেই। ব্রাজিল ও ব্রাজিলের খেলোয়াড়দের জন্য এত প্রেম আর ভালোবাসা সত্যিই অতুলনীয়। এসব দৃশ্য সাক্ষাৎকার ধারণ করে গ্লোবো টিভিতে ধারাবাহিকভাবে সম্প্রচার করা হবে। যা ব্রাজিল ও লাতিন আমেরিকার তিনকোটি টিভি দর্শক উপভোগ করবে।

ব্রাজিলের টিভি সাংবাদিক আরো জানান, এজন্যই আমরা বাংলাদেশের পাশে দাঁড়াব। বাংলাদেশের ফুটবলকে বিশ্বমানে নিয়ে যাব। কারণ বাংলাদেশের শিশু, তরুণ, কিশোর, যুবক, বৃদ্ধসহ সব বয়সী নারী-পুরুষ ব্রাজিল ভক্ত। তারা ব্রাজিলের খেলোয়াড়, কোচসহ সবার নাম জানেন।